Inqilab Logo

ঢাকা রোববার, ২৫ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭, ০৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

সউদী আরবের ৯০তম জাতীয় দিবস আজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

আজ ২৩ সেপ্টেম্বর সউদী আরবের ৯০তম জাতীয় দিবস। দিবসটি মূলত সউদী আরবের প্রতিষ্ঠা দিবস। সউদী আরব জেনারেল এন্টারটেইনমেন্ট অথরিটির (জিইএ) পরিচালনা পর্ষদের চেয়ারম্যান তুরকি আল-শেখের পরিচালনায় সারাদেশে বিশাল এয়ার শো, ঝলমলে আতশবাজি এবং কনসার্টের মাধ্যমে তার ৯০তম জাতীয় দিবস উদযাপন করছে। জাতীয় দিবস উদযাপনের জন্য এয়ার শোটি সর্বকালের বৃহত্তম হবে। এতে ৬০টি সামরিক ও বেসামরিক বিমান অন্তর্ভুক্ত থাকবে। সউদী গেজেটের মতে, জাতীয় দিবস উৎসব ‘হিমা হাত্তা আল-কিম্মা’র প্রতিচ্ছবি প্রকাশ করবে এবং সউদী সংহতি, আনুগত্য এবং গর্বের প্রতিফলন ঘটাবে।
জিইএ ‘আমরা আমাদের দেশের গান করি’ নামে একটি উদ্যোগও চালু করে যেখানে শ্রোতারা একটি হ্যাশট্যাগ এবং জাতীয় সঙ্গীত গাওয়ার তাদের ব্যক্তিগত ভিডিওসহ অংশ নেবে। আরব তারকাদের সমন্বিত কনসার্ট রিয়াদ, জেদ্দা এবং দাম্মামে আজ থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে।

১৯০২ সালের ১৫ জানুয়ারি সউদী আরবের প্রতিষ্ঠাতা বাদশাহ আব্দুল আজিজ আব্দুর রহমান আল সউদ এক রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে তার পৈত্রিক শহর রিয়াদ দখল করেন। দীর্ঘ প্রায় ৩০ বছর সংগ্রামের পর ১৯৩২ সালের ২১ মে এক রাজকীয় ফরমানের মাধ্যমে আরবের বিভিন্ন বংশ, গোত্র বা প্রদেশ একত্রিকরণের ঘোষণা দেয়া হয়।
পরবর্তীতে একই বছর ২৩ সেপ্টেম্বর আধুনিক সউদী আরব গঠিত হয়। আর সেই থেকে ২৩ সেপ্টেম্বর দিনটিকে সউদী আরবের জাতীয় দিবস হিসেবে গণ্য করা হয়।
এক নজরে সউদী আরব
নাম : আল-মামলাকাতুল আরবিয়্যাতুস সাউদিয়াহ।
প্রতিষ্ঠা : ১৯২৬ইং, প্রতিষ্ঠাতা: আবদুল আযীয বিন আবদুর রহমান। স্বীকৃতি লাভ: ২০ মে ১৯২৭ইং। স্বাধীনতা: ১৯৩২ সালের ২৩ সেপ্টেম্বর সব গোত্র ও প্রদেশ একত্রীকরণের মাধ্যমে। সেজন্য প্রতি বছর ২৩ সেপ্টেম্বরই সউদী আরবের জাতীয় দিবস উদযাপন করা হয়।
আয়তন : প্রায় ২১ লাখ ৪৯ হাজার ৬৯০ বর্গকিলোমিটার বা ৮ লাখ ৭০ হাজার বর্গমাইল। রাজধানী: রিয়াদ। আরও ১৩টি প্রদেশ নিয়ে গঠিত এ দেশ। ধর্ম : ইসলাম। জাতীয় পরিচয় : সউদী। ভাষা: আরবি। লোকসংখ্যা: প্রায় ৩ কোটি। গড় আয়ু: ৭৫ বছর। জাতীয় সংগীত: আস আল-মালিক। শিক্ষা: শিক্ষার হার ৯৫ শতাংশ। মুদ্রা: সউদী রিয়াল, আর পয়সার নাম হালালা। আয়ের মূল উৎস: খনিজ তেল, হজ্ব ও ওমরাহ। তবে সউদী আরবের সবচেয়ে বড় পরিচয় মক্কায় মুসলমানদের প্রাণকেন্দ্র প্রবিত্র ‘হারাম শরিফ’ এবং মদিনায় মসজিদে নববিসহ রসূল (সঃ)-এর রওজা মোবারক।

বাংলাদেশি কর্মীরা ৩ যুগ ধরে সউদী আরবে জীবিকার তাগিদে বসবাস করে আসছে। বর্তমানে ২০ লাখের অধিক বাংলাদেশি শ্রমিক বিভিন্ন পেশায় নিয়োজিত আছেন। সুখে, দুঃখে সউদী আরব সবসময় বাংলাদেশিদের পাশে দাঁড়ায়। তাই বাংলাদেশি ভাই-বোনদের পক্ষ থেকে সউদী আরবের এই ৯০তম জাতীয় দিবসে শুভেচ্ছা। আগামী দুই দিন সউদী আরবে সরকারি ছুটি। পাশাপাশি আজ ২৩ সেপ্টেম্বর বাংলাদেশ দ্রুতবাস রিয়াদ এবং জেদ্দা কনস্যুলেট সউদী বিজয় দিবস উপলক্ষে বন্ধ রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব

২০ অক্টোবর, ২০২০
৯ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ