Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

সূচকের বড় পতন কমেছে লেনদেন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকের বড় পতন হয়েছে। একই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ। এ নিয়ে পরপর দুই কার্যদিবস শেয়ারবাজারে বড় দরপতন হলো। আর টানা চার কার্যদিবস পতনের মধ্যে থাকল শেয়ারবাজার।

গতকাল লেনদেনের শুরুতেই শেয়ারবাজারে বড় পতনের আভাস পাওয়া যায়। লেনদেনের শুরুতে ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমে যায়। ফলে প্রথম ১০ মিনিটেই ডিএসইর প্রধান সূচক ৪০ পয়েন্ট কমে যায়।

মাঝে সূচক পতনের মাত্রা কিছুটা কমে। তবে শেষদিকে এসে আবার বেশিরভাগ প্রতিষ্ঠানের দরপতন হয়। ফলে দিনের লেনদেন শেষে সূচকের বড় পতন হয়। এতে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৪২ পয়েন্ট কমে চার হাজার ৯৭০ পয়েন্টে নেমে গেছে।

এর আগে গত সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান মূল্য সূচক ৭৬ পয়েন্ট কমে। আর গত সপ্তাহের শেষ কার্যদিবস থেকে হঠাৎ পতন প্রবণতা দেখা দিয়েছে। গতকাল পর্যন্ত টানা চার কার্যদিবস ডিএসই’র প্রধান সূচক কমেছে।

প্রধান সূচকের পাশাপাশি পতনের মধ্যে পড়েছে অপর দুই সূচক। এর মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট কমে ১ হাজার ৭১৪ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসই শরিয়াহ্ সূচক ১১ পয়েন্ট কমে ১ হাজার ১২৬ পয়েন্টে অবস্থান করছে। এর মাধ্যমে এ দুই সূচকও টানা চার কার্যদিবস কমল।

সূচকের এই পতনের দিনে ডিএসইতে অংশ নেয়া ৭৫ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ২৫২টি এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির দাম।

বাজারে লেনদেন হয়েছে ৭২৯ কোটি ৯২ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৯৭৭ কোটি ৫৮ লাখ টাকা। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন কমেছে ২৪৭ কোটি ৬৬ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো ফার্মা। কোম্পানিটির ৩০ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ব্র্যাক ব্যাংক ১৯ কোটি ২৭ লাখ টাকার লেনদেন হয়েছে। ১৮ কোটি ৯৭ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই কমেছে ১৫০ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ১৭ কোটি ১৬ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৮১টি প্রতিষ্ঠানের মধ্যে ৫৩টির দাম বেড়েছে। দাম কমেছে ২০০টির এবং ২৮টির দাম অপরিবর্তিত রয়েছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেয়ারবাজার

৬ অক্টোবর, ২০২০
২৩ সেপ্টেম্বর, ২০২০
১৪ সেপ্টেম্বর, ২০২০
১১ সেপ্টেম্বর, ২০২০
৫ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন