Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অস্ট্রেলিয়ায় দুটি আশ্রয় শিবিরে অমানবিক নির্যাতনের অভিযোগ

প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : অস্ট্রেলিয়ার নাউরু দ্বীপে একটি আশ্রয় শিবিরে অভিবাসন প্রত্যাশীদের ওপর ব্যাপক নির্যাতন ও মানসিক পীড়নের অভিযোগ পাওয়া গেছে। এসংক্রান্ত প্রায় দুই হাজার নথি ফাঁস হয়েছে বলে গত মঙ্গলবার ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান জানিয়েছে। সাগরপথে অবৈধভাবে অস্ট্রেলিয়ায় প্রবেশের চেষ্টাকারী অভিবাসন প্রত্যাশীদের অস্ট্রেলিয়া সরকার প্রশান্ত মহাসাগরের দুটি দ্বীপে নির্মাণ করা আশ্রয় শিবিরে আটক রাখে। এগুলোর একটি হচ্ছে নাউরু দ্বীপ এবং অপরটি হচ্ছে পাপুয়া নিউ গিনির মানুস আইল্যান্ড। এই আশ্রয় শিবির দুটিতে অভিবাসন প্রত্যাশীদের ওপর শিবিরের কর্মকর্তা ও নিরাপত্তা প্রহরীরা নির্যাতন চালায় বলে অভিযোগ করেছিল মানবাধিকার সংগঠনগুলো। কিন্তু অস্ট্রেলিয়া সরকারের পক্ষ থেকে এ বিষয়ে কোনো পদক্ষেপই নেয়া হয়নি। যে প্রতিষ্ঠানটি এই দুটি আশ্রয় শিবির পরিচালনার দায়িত্বে রয়েছে, নির্দিষ্ট সময় পরে তাদের ওপর শিবিরের বিষয়ে বিস্তারিত প্রতিবেদন দাখিলের দায়িত্ব রয়েছে। ২০১৩ সালের মে থেকে ২০১৫ সালের অক্টোবর পর্যন্ত লেখা এসব নথিতে অভিবাসন প্রত্যাশীদের ওপর ভয়াবহ মানসিক ও শারীরিক নির্যাতনের তথ্য দেয়া হয়েছে। এসব নথির একটি বড় অংশজুড়ে শিশু নির্যাতনের কথা বলা হয়েছে। এসব শিশু নির্যাতন ও নিপীড়নের কারণে মানসিকভাবে অসুস্থ হয়ে পড়েছে।
একটি প্রতিবেদনে বলা হয়েছে, এক কিশোরী মূত্রত্যাগ করতে চাইলে তার দিকে টর্চলাইট তাক করে রেখেছিল এক নিরাপত্তা প্রহরী। আরেক প্রতিবেদনে বলা হয়েছে, অভিবাসন শিবিরে প্রতিদিনের সহিংসতার কারণে শিশুরা রাতে রক্ত ও মৃত্যুর দুঃস্বপ্ন দেখে। এ কারণে তারা আত্মহত্যাও করতে চায়। দুই হাজারের মধ্যে ২৩টি প্রতিবেদনে তরুণীদের ওপর যৌন নিপীড়নের অভিযোগ রয়েছে। এগুলোর একটি বলা হয়েছে, বাসচালকরা আশ্রয় শিবিরের কাছ দিয়ে যাওয়ার সময় অভিবাসন প্রত্যাশী তরুণীদের ছবি তুলে নিয়ে যায় এবং সে ছবি খারাপ কাজে ব্যবহার করে। অপর কয়েকটি প্রতিবেদনে বলা হয়েছে, স্কুলে শরণার্থী বালিকাদের যৌন হয়রানি করা হয় এবং তাদের দেহ স্পর্শ করা হয়। এমনকি তাদেরকে সিগারেট ও গাঁজার বিনিময়ে যৌনকর্মের কথাও বলা হয়। গার্ডিয়ান।



 

Show all comments
  • Sami ১১ আগস্ট, ২০১৬, ৬:৩০ এএম says : 0
    যারা এই সমস্ত যৌন কর্মকাণ্ডকে স্বাভাবিক মনে করে তাদের আর কি বলা যায় । সারা দুনিয়াটাই তো এখন অশ্লীল পর্ণগ্রাফিতে সয়লাব । আল্লাহ আমদের সকলকে হেফাজত করুন । আমি এই সমস্ত কাজের তীব্র নিন্দা জানাই । এই ফিতনা বন্ধের জন্য সকল ধরনের চেষ্টা করা দরকার।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়ায় দুটি আশ্রয় শিবিরে অমানবিক নির্যাতনের অভিযোগ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ