Inqilab Logo

ঢাকা রোববার, ২৫ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭, ০৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

বৈরুতে বন্দরের পর এবার হিজবুল্লাহর অস্ত্র গুদামে ভয়াবহ বিস্ফোরণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২০, ৮:৩৭ এএম

লেবাননের রাজধানী বৈরুতের বন্দরে সাম্প্রতিক ভয়াবহ বিস্ফোরণের পর এবার হিজবুল্লাহর একটি অস্ত্র গুদামে বিস্ফোরণের ঘটেছে। গতকাল মঙ্গলবার রাজধানী বৈরুত থেকে ৫০ কিলোমিটার দক্ষিণের আইন কানা গ্রামে এই বিস্ফোরণ ঘটে। হিজবুল্লাহর পক্ষ থেকে এ বিস্ফোরণের জন্য যান্ত্রিক ত্রুটিকে দায়ী করা হচ্ছে। তবে সেটি কোন ধরণের ত্রুটি সেই বিষয়ে কিছু জানানো হয়নি। বিস্ফোরণের পর আকাশ কালো ধোঁয়ায় ছেয়ে গেলেও এতে কেউ হতাহত হয়নি।

উল্লেখ্য, গত ৪ আগস্ট এই বন্দরের একটি গুদামে ভয়াবহ বিস্ফোরণে লন্ডভন্ড হয়ে যায় বৈরুত। এতে অন্তত ১৯০ জনের প্রাণহানি ও আহত হয় আরও প্রায় সাড়ে ছয় হাজার। বন্দরে কয়েক বছর ধরে অবৈধভাবে মজুত করে রাখা অ্যামোনিয়াম নাইট্রেটের গুদামে বিস্ফোরণ ঘটলে হতাহতের ঘটনা ঘটে।
বৈরুতের বিস্ফোরণে ৩০০ কোটি মার্কিন ডলারের ক্ষয়ক্ষতি হয়েছে বলে ধারণা করছেন দেশটির সরকারি কর্মকর্তারা। এছাড়া দেশটির সামগ্রিক অর্থনীতি এক হাজার ৫০০ কোটি ডলারের ক্ষতির শিকার হতে পারে বলে সতর্ক করেন তারা। এর জেরে ১০ আগস্ট দেশটিতে গণবিক্ষোভের মুখে মন্ত্রিসভাসহ পদত্যাগের ঘোষণা দেন লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াব।

এদিকে গত ৪ঠা আগষ্টের ভয়াবহতার চিহ্ন মুছে যাওয়ার আগেই গতকাল মঙ্গলবার হিজবুল্লাহর অস্ত্র গুদামে বিস্ফোরণ ঘটে। কয়েক কিলোমিটার দূর থেকে শোনা যায় ওই বিস্ফোরণের শব্দ। স্থানীয় এক সাংবাদিক জানিয়েছেন, অস্ত্র মজুদ রাখা একটি বাড়িতে এই বিস্ফোরণ ঘটে। বাড়িটি হিজবুল্লাহ সমর্থিত একটি প্রতিষ্ঠানের। লেবাননের নিরাপত্তা বাহিনীর একটি সূত্র জানিয়েছে, হিজবুল্লাহর প্রহরীরা ওই এলাকা ঘিরে রেখেছে। সূত্র : আলজাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লেবানন


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ