Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

বেলারুশ সীমান্তে ট্যাঙ্ক ও সাঁজোয়া যান পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২০, ৮:৪৮ এএম

বেলারুশের জনগণকে সহযোগিতা করার টার্গেটে উত্তর-পূর্ব ইউরোপের লিথুয়ানিয়ায় নতুন করে এক ব্যাটালিয়ন সেনা মোতায়েন করতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। সঙ্গে থাকবে শতাধিক ট্যাংক এবং অন্যান্য ভারী সাঁজোয়া যান। আগামী নভেম্বরে এসব সেনা মোতায়েন করা হবে এবং জুন পর্যন্ত তারা সেখানে অবস্থান করবে। লিথুয়ানিয়ার প্রতিরক্ষামন্ত্রী রাইমুন্দাস কারোব্লিস এ তথ্য জানিয়েছেন।

চলতি মাসের প্রথম দিকে মার্কিন সেনাদের একটি কন্টিনজেন্ট লিথুয়ানিয়ায় মোতায়েন করা হয় যারা বর্তমানে বেলারুশ সীমান্তের কাছে দুই মাসের জন্য অবস্থান করছে। নভেম্বরে যেসব সেনা লিথুয়ানিয়ায় পাঠানো হবে তারা এদের স্থলাভিষিক্ত হবে।

সবাই জানে বেলারুশের প্রেসিডেন্টকে সরাসরি সমর্থন দিচ্ছে রাশিয়া। মূলত রাশিয়ার সমর্থনের জন্য-ই এখনো ক্ষমতায় টিকে আছে বেলারুশের স্বৈরশাসক। এবার বেলারুশের জনগণকে সহযোগিতা করতেই লিথুয়ানিয়ায় সেনা মোতায়েন করতে যাচ্ছে আমেরিকা। এরকমটা জানাচ্ছেন বিভিন্ন আন্তর্জাতিক কূটনীতিকরা।

উল্লেখ্য, গত মাসে বেলারুশে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে অস্থিরতা দেখা দেয়ার পর মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনী বেলারুশ সীমান্তে তাদের তৎপরতা জোরদার করেছে। বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেংকো রুশ বলয়ে অবস্থান নেয়ায় ন্যাটো সদস্য দেশগুলো তাকে শত্রু বিবেচনা করে থাকে। নির্বাচনের পর থেকেই লুকাশেংকো বলে আসছেন, তার দেশকে অস্থিতিশীল করে তোলার জন্য পশ্চিমা দেশগুলো চেষ্টা করছে। এজন্য বেলারুশের সেনাবাহিনীকে পোল্যান্ড ও লিথুয়ানিয়া সীমান্তে সর্বোচ্চ সতর্ক অবস্থায় রাখা হয়েছে। লিথুয়ানিয়া ও পোল্যান্ড দুটোই ন্যাটো জোটের সদস্য দেশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ