Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

প্রতিদিনই ভারত যাচ্ছে ইলিশ : দামে বিরক্ত পশ্চিমবঙ্গবাসী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২০, ১০:৫৯ এএম

প্রতিদিনই ইলিশ যাচ্ছে ভারতে। তবে এর বেশির ভাগ কলকাতার বাজারে পাওয়া যাচ্ছে। গেল এক সপ্তাহে বাংলাদেশ থেকে ভারতের পশ্চিমবঙ্গে ইলিশ গেছে ৫শ টনেরও বেশি। একে বাংলাদেশ সরকারের দুর্গা পূজার উপহার হিসেবেই দেখছেন পশ্চিমবঙ্গবাসী। তবে বাংলাদেশের মতো কলকাতায় ইলিশের দাম তত বেশি না। তবুও কিনতে পারছে সে দেশের মানুষ। তাদের বক্তব্য এতো টাকার ইলিশ খাই কি করে। অনেকে দেখেই মন জুড়াচ্ছেন। আবার কয়েকজনে মিলে একটা ইলিশও কিনতে দেখা গেছে।

পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার বাজারগুলোতে এভাবেই থরে-থরে শোভা পাচ্ছে বাংলাদেশের পদ্মার রূপালি ইলিশ। দীর্ঘদিন পর আবারও এই ইলিশ পেয়ে কলকাতাসহ গোটা রাজ্যের বাঙালিরা খুশি থাকলেও, পদ্মার ইলিশের দাম নিয়ে বিরক্ত সাধারণ ক্রেতারা। তবুও, পকেটের দিকে তাকিয়েই বাজারের ব্যাগে ইলিশ পুরতে মরিয়া সবাই।

গেল ১৪ সেপ্টেম্বর রাতে বেনাপোল-পেট্টাপোল সীমান্ত দিয়ে ইলিশের প্রথম চালান প্রবেশ করে মমতার রাজ্যে। ২০ টন দিয়ে শুরু হলেও সপ্তাহজুড়ে প্রতিদিনই এসেছে এই ইলিশ। সবশেষ সোমবার রাতে এসেছে ৯০ টন।

ইলিশ আমদানীকারক প্রতিষ্ঠানের সূত্রমতে, ১৪৫০ টন ইলিশের মধ্যে এ পর্যন্ত এসেছে ৫১০ টন। বাকি ইলিশ ১০ অক্টোবরের মধ্যে পর্যায়ক্রমে পশ্চিমবঙ্গে পৌঁছাবে বলে জানা গেছে।

মূলত বাংলাদেশে মাছ ধরার পরিমাণের ওপর নির্ভর করে প্রতিদিনের চালান নির্ধারণ করা হচ্ছে বলে বাংলাদেশের রপ্তানিকারক সূত্রে জানা গেছে।



 

Show all comments
  • saif ২৩ সেপ্টেম্বর, ২০২০, ১১:৫৭ এএম says : 0
    এর ছেয়ে আমাদের নির্লজ্জতা আর কিই বা হতে পারে??? ব্যবসার নামে বন্ধুত্তের নামে নির্লজ্জের মত আমরা ভারতকে যা দিয়ে যাচ্ছি, আর বিনিময়ে ভারত আমদেরকে প্রতি নিয়তই যে ভাবে জুতো পেটা করছে। বাহ বাহা বাহ......... আমাদের অবস্থা আর নীতি দেখে ৩০ লক্ষ শহিদ আর শতাব্দীর মহান নেতা, বাঙ্গালী জাতির গর্ব শহীদ বঙ্গ বন্ধু শেখ মজীবুর রহমান, পরপারে বসে হয়তো ভাবছেন আর আফসোস করছেন এদের জন্যেই কি আমরা আত্তত্যাগ করেছিলাম...??? সংশ্লীষ্ট সকলের কাছে আমার অনুভুতির জন্যে ক্ষমা চাচ্ছি উপরে উল্লেখিত কথা যদি কারো পছন্দ না হয়ে থাকে আমাকে পাগল মনে করে ক্ষমা করবেন।
    Total Reply(0) Reply
  • Md Enamul Haque ২৩ সেপ্টেম্বর, ২০২০, ১:১৭ পিএম says : 0
    Bangladesh k khayrati baler aga .... Nunnotomo ... Lojjabod ...thaka uchit...
    Total Reply(0) Reply
  • Mohammed Yousuf Saimon ২৩ সেপ্টেম্বর, ২০২০, ১:১৮ পিএম says : 0
    নির্লজ্জ জাতি।
    Total Reply(0) Reply
  • Md. Shihab Uddin ২৩ সেপ্টেম্বর, ২০২০, ১:১৮ পিএম says : 0
    ওদের লজ্জা নেই।
    Total Reply(0) Reply
  • Ashiq Rahman ২৩ সেপ্টেম্বর, ২০২০, ১:১৮ পিএম says : 0
    তাদের লজ্জা হওয়া উচিত আমরা তো মহানুভবতা দেখাইয়া ইলিশ দিলাম তারা নির্লজ্জ রকমের পিয়াজ বন্ধ করছে।
    Total Reply(0) Reply
  • Md Shawon ২৩ সেপ্টেম্বর, ২০২০, ১:১৯ পিএম says : 0
    Bangladeshi manus khete parena r varot pathassi amra mas dadader jonno
    Total Reply(0) Reply
  • Asgar Alim ২৩ সেপ্টেম্বর, ২০২০, ১:১৭ পিএম says : 0
    বাংলাদেশ সরকারের উচিৎ! বাংলাদেশে ইলিশের কেজি ৫০০০বানিয়ে ভারতে মাগনা রপ্তানি করা। আমরা যারা বাংলাদেশে গরিব মানুষ আছি তারা ইলিশের স্বপ্নে বিভোর হয়ে লাভ নেই, কারণ আমরা ইলিশের গন্ধও শুকতে পারবো না ।
    Total Reply(0) Reply
  • junior ancon ২৪ সেপ্টেম্বর, ২০২০, ৯:১৫ এএম says : 0
    amader mukhe na diye. dada der mukhe dicchen. amra to nijerai valo vabe pai na.
    Total Reply(0) Reply
  • Prafulla Gain ২৪ সেপ্টেম্বর, ২০২০, ১১:১১ এএম says : 0
    ইলিশ সবেমাত্র ভারতে রপ্তানি করা হচ্ছে বেশী ধরা পরছে বলে। সারাবছর কিন্তূ রপ্তানি করা হবেনা কম ধরা পরবার কারনে। পদ্মার ইলিশ না হলেও ভারতের জেলেরা ইলিশ ধরে এবং বাজারেও পাওয়া যায়। বাংলাদেশের জেলেরাও কোলকাতার ইলিশ না হলেও বাংলাদেশের ইলিশ সারাবছরই ধরে এবং বাজারে বিক্রি করে। বাংলাদেশের ইলিশ বেশী মজাদার হতে পারে তাই হয়তো অন্যদেশের ইলিশ আমরা পছন্দ করিনা বলে আমদানিও করা হয়না। তবে যদি ইলিশ না পাওয়া যায় তখন আমদানি হলে আমরা কি খাবনা? অবশ্যই খাব। স্বাধ যাই হোক। তবে পিঁয়াজ সারাবছর ধরেই ভারত বাংলাদেশ সহ অন্যান্য দেশে রপ্তানি করে থাকে যেহেতু তারা উৎপাদন করতে পারে। যখন প্রাকৃতিক দুর্যোগের কারনে উৎপাদন ক্ষতিগ্রস্ত হয় তখন রপ্তানী বন্ধ করতেই হয়। এটা বাংলাদেশ যেমন ইলিশ রপ্তানী করতে পারেনা সারা বছর ধরে ধরা পরেনা বলে তেমনি ভারতও উৎপাদন ক্ষতিগ্রস্ত হয় বলে পিঁয়াজ রপ্তানি করতে পারেনা। কোন দেশ কোন পন্য আমদানি/রপ্তানি বিনা পয়সায় করেনা। টাকা দিয়েই এটা হয়। এক ভদ্রলোকের ভারতে ইলিশ রপ্তানিকে নিয়ে বাজে মন্তব্যের পরিপ্রেক্ষিতে তার বোধোদয়ের জন্য এই লেখাটা।
    Total Reply(0) Reply
  • সাগর ২৪ সেপ্টেম্বর, ২০২০, ৩:৫০ পিএম says : 0
    ভারত যেভাবে পেঁয়াজের রপ্তানি মূল্য বাড়িয়েছে, আমাদেরও রপ্তানি মূল্য বাড়িয়ে দেয়া উচিত।
    Total Reply(0) Reply
  • পশচিমবঙ্গে ইলিশ মাছের দাম, কোনোদিনও কমবেনা ২৪ সেপ্টেম্বর, ২০২০, ৫:৫৫ পিএম says : 0
    কারণ যখনই ইলিশ মাছের সময় আসে, মাছের দাম আগুন থাকে।
    Total Reply(0) Reply
  • পশচিমবঙ্গে ইলিশ মাছের দাম, কোনোদিনও কমবেনা ২৪ সেপ্টেম্বর, ২০২০, ৫:৫৫ পিএম says : 0
    কারণ যখনই ইলিশ মাছের সময় আসে, মাছের দাম আগুন থাকে।
    Total Reply(0) Reply
  • Pinaki Ghosh ২৫ সেপ্টেম্বর, ২০২০, ৯:০৯ এএম says : 0
    Im amazed to see the unwarranted reactions against supply of padma ilish to west bengal! West benfal is always sympathetic to the causes of bangladesh in all matters! It is flooded with people from bangladesh who are working in the unorganised sectors in west bengal, many of them have temporarily settled here also! Here the local bengalis do not discriminate against the migrant labourers, household worker! Pl remember west bengal also produce ilish here but not to that extent like what bangladesh produces! Pl remember ilish or no ilish, west bengal will always be generous to the causes of bangladesh!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

২৩ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ