Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ট্রাম্প জাতিসংঘে রাজনৈতিক ভাইরাস ছড়াচ্ছেন: বেইজিং

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২০, ১:৩২ পিএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে জাতিসংঘে ‘রাজনৈতিক ভাইরাস’ ছড়াচ্ছে বলে অভিযোগ করছে চীন। জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৫তম অধিবেশনে ট্রাম্প করোনাভাইরাস নিয়ে চীনকে কড়া ভাষায় আক্রমণের পর বেইজিং এই অভিযোগ আনলো।

জাতিসংঘের চীনের রাষ্ট্রদূত ঝ্যাং জুন মঙ্গলবার সাংবাদিকদের বলেন, যখন আন্তর্জাতিক সম্প্রদায় করোনাভাইরাসের বিরুদ্ধে সত্যিকার অর্থেই কঠিন লড়াই করছে, তখন সাধারণ অধিবেশনে রাজনৈতিক ভাইরাস ছড়াচ্ছে যুক্তরাষ্ট্র।

ঝ্যাং জুন বলেন, আমি জোর দিয়ে বলতে চাই যে যুক্তরাষ্ট্রের কথাবার্তা জাতিসংঘের সাধারণ পরিষদের সাধারণ পরিবেশের সঙ্গে সংগতিপূর্ণ নয়।

এর আগে সাধারণ পরিষদে দেয়া বক্তৃতায় ট্রাম্প করোনাভাইরাসকে ‘চীনা ভাইরাস’ বলে অভিহিত করেন। বিশ্বজুড়ে করোনা ছড়িয়ে পড়ার জন্য চীনকে দায়ী করেন ট্রাম্প। আর এই ভাইরাস ছড়ানোর অভিযোগ তুলে চীনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিশ্বের প্রতি আহ্বানও জানান তিনি।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহরে করোনাভাইরাস শনাক্ত হয়। পরে তা সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। এই ভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকেই চীনের বিরুদ্ধে অভিযোগ তুলে আসছেন ট্রাম্প। প্রাণঘাতী এই ভাইরাসে সবচেয়ে বেশি দুই লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। এককভাবে এটাই সর্বোচ্চ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন

২২ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ