Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

জাতিসংঘ কর্মীদের বিনামূল্যে কোভিড টিকা দেয়ার প্রস্তাব করলো রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২০, ৩:২৩ পিএম

জাতিসংঘ কর্মীদের বিনামূল্যে কোভিড টিকা দেয়ার প্রস্তাব করলো রাশিয়া।জাতিসংঘের ৭৫তম বার্ষির্কীতে সাধারণ পরিষদের ভার্চুয়াল অধিবেশনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জাতিসংঘের মাধ্যমে দেশটির উৎপাদিত স্পুটনিক-২ টিকা সদস্য দেশগুলোতে কর্মরত জাতিসংঘ কর্মীদের সরবরাহ করার প্রস্তাব দিয়েছেন। নভেল করোনা ভাইরাসের কারণে ইতিহাসে এই প্রথমবারের মতো ওয়ার্ক ফ্রম হোম’ নীতিতে অধিবেশন পরিচালনা করলো জাতিসংঘ। -আরটি, ইয়াহু নিউজ
যদিও তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল সম্পূর্ণ না করেই করোনার টিকার অনুমোদন দিয়ে দেয়ায় স্পুটনিক-২ এর সুরক্ষা, কার্যকারীতা এবং গুণগত মান নিয়ে প্রশ্ন তুলেছেন বিশ্বের বিভিন্ন দেশের বিজ্ঞানী ও গবেষকরা। তারা আশঙ্কা প্রকাশ করে বলেছেন, একটি টিকার সম্পূর্ণ ধাপ শেষ না করেই তা মানবশরীরে প্রয়োগ করলে সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যেতে পারে। তবে মস্কো দাবী করছে তাদের টিকায় এখন পর্যন্ত কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায় নি ও পুতিনের নিজ কন্যা স্বয়ং এই টিকা গ্রহণ করেছেন এবং তিনি সুস্থ আছেন। এদিন মস্কো থেকে পূর্বে ধারণকৃত ভাষণে পুতিন বলেছেন, আমাদের মধ্যে যে কেউ এই ভাইরাসে আক্রান্ত হতে পারে। এই ভাইরাস কাউকে ছাড় দেয় না। পুতিন আরো বলেন, ‘রাশিয়া জাতিসংঘের কর্মীদের বিনামূল্যে এই টিকা সরবরাহ এবং স্বেচ্ছাসেবীদের ভর্তুকি দিতে প্রস্তুত। পুতিন জানান, জাতিসংঘের সদস্য দেশগুলোর কিছু নেতা তার কাছে এই টিকা সম্পর্কে জানতে চেয়েছেন এবং তিনি এ বিষয়ে সর্বোচ্চ সহায়তা করতে প্রস্তুত।

পুতিনের মন্তব্যের প্রেক্ষিতে জাতিসংঘের বিশেষ মুখপাত্র স্টেফানি দুজেরিক বলেছেন, আমরা প্রেসিডেন্ট পুতিনকে এই প্রস্তাবের জন্য ধন্যবাদ জানাচ্ছি। আমাদের মেডিকেল বোর্ড বিষয়টি নিয়ে কাজ করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ