Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

কমলনগরের চরকাদিরায় অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে আদালতের নির্দেশ

কমলনগর (লক্ষ্মীপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২০, ৩:২৮ পিএম

লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার চরকাদিরা ইউনিয়নের চরঠিকা গ্রামে অবশেষে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ করতে আদালত নির্দেশ দিয়েছেন। সোমবার শামছুল হক নামের এক ব্যাক্তি অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে একটি অভিযোগ দায়ের করলে আদালত তা বন্ধ রাখার জন্য কমলনগর থানাকে নির্দেশ দেন।
অভিযোগ সূত্রে জানা যায়, উপজেলার চরকাদিরা ইউনিয়নের চরঠিকা গ্রামের মৃত আমিনুল্লার ছেলে পুলিশ কনস্টেবল মো. ইউছুফ ক্ষমতার দাপট খাটিয়ে চরঠিকা গ্রামের ভুলুয়া নদীর পশ্চিম পাশে ফসলি জমি থেকে ২টি ড্রেজার মেশিন বসিয়ে প্রায় ১২/১৫ দিন ধরে অবৈধভাবে বালু উত্তোলন করছে দেদারসে।এতে ঐ এলাকার ফসলি জমি,মানুষের ঘরবাড়ী হুমকির মুখে পড়ে। এ ব্যাপারে চরঠিকা গ্রামের শামছুল হক অবৈধ ভালু উত্তোলন বন্ধে সহকারী কমিশনার ভূমি কমলনগর বরাবর অভিযোগ করেও কোন সুফল পায়নি। বালু দস্যুরা এলাকার কথিত প্রভাবশালী হওয়ায় কেউ তাদের বাধা দেয়ার সাহস পাচ্ছেন না। তারা ড্রেজার মেশিন বসিয়ে ফসলী জমি থেকে বালু উত্তোলন করছে দেদারছে। এভাবে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে যে কোন মুহুর্ত্বে বড় বড় গর্তের সৃষ্টি হওয়া সহ চরঠিক গ্রামসহ শত শত বিঘা আবাদি জমি ভাঙনের মুখে পড়বে। ভুক্তভোগীরা জানান, ড্রেজিং পদ্ধতিতে বালু উত্তোলন করা হলে ভরা বর্ষা মৌসুমে তাদের বসত ভিটা ও ফসলি জমি ধ্বংস হওয়ার উপক্রম হয়ে পড়েছে।
এ বিষয়ে ভুক্তভোগীরা বালু উত্তোলন বন্ধে স্থানীয় প্রশাসনের কাছে অভিযোগ করলে এসিল্যান্ড অবৈধ বালু উত্তোলন বন্ধ করে দিলেও উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও)’র স্বাক্ষরবিহীন একটি লিখিত অনুমতি পত্র নিয়ে অবৈধ বালু উত্তোলন শুরু করে। উপায়ন্ত না পেয়ে ভুক্তভোগী পরিবারের পক্ষে সামছুল হক সোমবার (২১ সেপ্টেম্বর) এ অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালত বরাবরে একটি অভিযোগ দায়ের করেন। আদালত বিষয়টি আমলে নিয়ে ওই জমিতে স্থিতিবস্থা বজায় রাখার জন্য কমলনগর থানাকে নির্দেশ দেন।
কমলনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ নুরুল আবছার জানান,আদালতের নির্দেশ মোতাবেক সোমবার রাতে তাৎক্ষনিক বালু উত্তোলন বন্ধ করে দেওয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন