Inqilab Logo

ঢাকা রোববার, ২৫ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭, ০৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ফের ক্ষমতায় যাওয়ার স্বপ্ন দেখছেন আনোয়ার ইব্রাহীম!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২০, ৪:৩৫ পিএম

মালয়েশিয়ায় নতুন সরকার গঠনে আইনপ্রণেতাদের কাছ থেকে বিপুল ও জোরালো সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করার দাবি করেছেন মালয়েশিয়ার বিরোধী দলীয় নেতা আনোয়ার ইব্রাহীম। দেশটির বর্তমান প্রধানমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিনকে ক্ষমতাচ্যুত করা সম্ভব বলে মনে করেন তিনি। বার্তা সংস্থা রয়টার্সের খবরে এমন তথ্য পাওয়া গেছে।

সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের পদত্যাগের পর রাজনৈতিক অনিশ্চয়তার মধ্যে নেতা হিসেবে আবির্ভূত হন মহিউদ্দিন। এর সাত মাসের মাথায় ফের ক্ষমতায় যাওয়ার স্বপ্ন দেখছেন আনোয়ার ইব্রাহীম।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, পার্লামেন্টে আমার জোরালো ও বিপুল সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। আমি কেবল চার, পাঁচ বা ছয়টি আসন না, আরও বেশি সংখ্যকের কথা বলছি। এই সংখ্যার মাধ্যমে প্রধানমন্ত্রী হিসেবে মুহিউদ্দিনের পতন ঘটবে।
২২২ আইনপ্রণেতার মধ্যে দুই-তৃতীয়াংশের সমর্থন পাওয়ার দাবি করছেন আনোয়ার। কিন্তু কত সংখ্যক সমর্থন পাওয়ার প্রতিশ্রুতি পেয়েছেন, তা প্রকাশ করেননি। তবে এ ঘটনায় এখন পর্যন্ত মুহিউদ্দিনের কাছ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি।

এদিকে বিরোধী দলীয় নেতা আনোয়ার ইব্রাহীম সরকার গঠন করতে পারবেন কিনা; তা নিয়ে অনিশ্চয়তা রয়েছে। এখন পর্যন্ত দেশটির রাজার কাছ থেকে তিনি কোনো সম্মতি পাননি বলে খবরে জানানো হয়েছে।

রাজনৈতিক অস্থিরতা নিরসনে মহিউদ্দিনের পরামর্শে রাজা নির্বাচনেরও ডাক দিতে পারেন। পার্লামেন্টে মহিউদ্দিনের সামান্য ব্যবধানে সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। কাজেই জোরালো ম্যান্ডেট নিয়ে ক্ষমতায় আসতে তিনি নির্বাচনেরও আভাস দিয়েছেন।

রাজনৈতিক পট পরিবর্তনে রফতানিমুখী অর্থনীতিকে ভেঙে পড়া থেকে রক্ষা করতে সরকারের পদক্ষেপ নেয়ার ক্ষেত্রে বিলম্ব ঘটতে পারে। করোনা মহামারীতে মালয়েশিয়ার অর্থনীতি ইতিমধ্যে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

আনোয়ার যদি দক্ষিণ এশিয়ার বহু-জাতিক দেশটির প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হতে পারেন, তবে তার ২২ বছরের সংগ্রামের সফলতায় চূড়ায় পৌঁছাতে পারবেন তিনি। তার এই রাজনৈতিক লড়াইয়ের মধ্যে অন্তত দশটি বছর কারাগারে থাকতে হয়েছে। : সূত্র রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়া

১৭ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ