Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৫ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ভার্চুয়ালি পরিচালনা করবে এবারের নোবেল পুরস্কার অনুষ্ঠান : আয়োজক কমিটি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২০, ৪:৪৪ পিএম

আয়োজক কমিটি জানিয়েছেন, ভার্চুয়ালি পরিচালনা করবে এবারের নোবেল পুরস্কার অনুষ্ঠান। কোভিডের কারণে প্রতিবছরের মতো সুইডেনের রাজধানী স্টকহোমে এবার জাঁকজমকভাবে সবার উপস্থিতিতে নোবেল পুরস্কার অনুষ্ঠান হচ্ছে না তবে ভাচুয়ার্লি এ অনুষ্ঠান হবে। অনলাইনের মাধ্যমে বিজয়ীরা নিজ নিজ দেশ থেকে এতে অংশ নিবেন। এ বছরের চিকিৎসা বিজ্ঞান, পদার্থ, রসায়ন, সাহিত্য, অর্থনীতি এবং শান্তিতে নোবেল প্রাইজ অক্টোবরের ৫ থেকে ১২ তারিখের মধ্যে ঘোষণা করা হবে । -দ্যা ওয়াল ও টেকডটনেট

নোবেল পুরস্কার বিজয়ীদের সাধারণত ডিসেম্বর মাসে স্টোকহোমে পুরস্কার গ্রহণের জন্যে আমন্ত্রণ জানানো হয়। অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে সুইডেনের রাজা বিজয়ীদের মাঝে মেডেল ও ডিপ্লোমা দিয়ে থাকেন। তবে এ বছর কোভিড মহামারির অবস্থা বিবেচনা করে বিজয়ীদের নিজ নিজ দেশে পুরষ্কার পাঠাবেন এবং বিজয়ীরা তাদের প্রতিক্রিয়া ভার্চুয়ালি জারাবেন। নোবেল প্রাইজের শুরু পর থেকে এবারই প্রথম ভার্চুয়ালি করা হচ্ছে অনুষ্ঠান। এর আগে দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে ১৯৪৪ সালে নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠান স্থগিত করা হয়েছিল। পরবর্তীতে ১৯৪৫ সালে অনুষ্ঠানের মাধ্যমে তা প্রদান করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নোবেল পুরস্কার অনুষ্ঠান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ