Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

সেনাবাহিনীকে তুষ্ট করতে অফিসারদের পেনশন বাড়ালেন সিসি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২০, ৭:০৩ পিএম

মিশরের সশস্ত্র বাহিনীতে কর্মরত নন-কমিশনড ও অবসরপ্রাপ্ত অফিসার এবং তাদের উপর নির্ভরশীলদের জন্য ব্যতিক্রমী পেনশন দেয়ার প্রস্তাব দিয়ে প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি একটি ডিক্রি জারি করেছেন।

আরব বিশ্বের মধ্যে অন্যতম শক্তিশালী সশস্ত্র বাহিনী হচ্ছে মিশরের। ২০১৩ সালে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় আসার পর থেকেই তিনি সামরিক বাহিনীতে সুযোগ-সুবিধা ক্রমবর্ধমান হারে বাড়িয়ে চলেছেন। সেনা বাহিনীকে সন্তুষ্ট রাখতেই তিনি এসব পদক্ষেপ নিচ্ছেন বলে বিশ্লেষকরা মনে করেন।

সিসি অপারেশন সিনাইয়ে অংশ নিয়েছেন বা অবদান রেখেছেন এমন কর্মকর্তাদের সম্মান জানাতে পদক তৈরি করার নির্দেশও দিয়েছিলেন। ২০১৮ সালে উত্তর সিনাই প্রদেশে সন্ত্রাসবাদের অবসান ঘটানোর লক্ষ্যে ওই অভিযানটি চালানো হয়েছিল, তবে এর ফলে স্থানীয় জনগণকে ভয়াবহ পরিণতি ভোগ করতে হয়। বাড়িঘর, খামার, জমিসহ সব হারিয়ে অসংখ্য মানুষ বাস্তুহারা হয়ে পড়ে। এছাড়া, শিশুসহ স্থানীয়দের জোর করে ধরে নিয়ে যাওয়া হয়েছিল, যাদের বেশিরভাগই এখনও নিখোঁজ রয়েছেন।

২০১৩ সাল থেকে সিনাই প্রদেশে সশস্ত্র বিদ্রোহ তীব্রতর হয়েছে। সেখানে আইএসের সহযোগী জঙ্গী সংগঠন উইলিয়ত সিনাই সেনা ও সুরক্ষা কর্মকর্তা এবং সাবেক সেনা সদস্যদের পাশাপাশি সরকারকে সহযোগিতা করার দায়ে বেসামরিক নাগরিকদের উপরেও প্রায়ই হামলা চালায়। সূত্র: মিডল ইস্ট মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ