Inqilab Logo

সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৬ মুহাররম ১৪৪৪

বিশ হাজার হজযাত্রী কোটা বরাদ্দে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

শুক্রবার সারাদেশে দোয়া দিবস

প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

সংবাদ সম্মেলনে-হাব সমন্বয় পরিষদ
স্টাফ রিপোর্টার : অপেক্ষমান ২০ হাজার হজযাত্রী’র কোটা সউদী আরব থেকে বরাদ্দে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশু হস্তক্ষেপ কামনা করেছে হাব সমন্বয় পরিষদ নেতৃবৃন্দ। মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে কয়েক লাখ হজযাত্রী চলতি বছর হজ পালনে সউদী আরবে যাওয়া থেকে বিরত থাকছেন। সেক্ষেত্রে সউদী আরবে হজযাত্রীর প্রচুর কোটা খালি থেকে যাচ্ছে। ভ্রাতৃ-প্রতীম সউদী আরবের সাথে বাংলাদেশের সম্পর্ক অত্যন্ত চমৎকার।
অপেক্ষমান ২০ হাজার হজযাত্রীর কোটা পাওয়ার অনুমতির জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তরিকতার সাথে সউদী বাদশার কাছে প্রস্তাব পাঠালে কোটা পাওয়ার বিষয়টি নিশ্চিত হবে। গতকাল সেগুনবাগিচাস্থ ঢাকা রিপোর্টার্স ইউনিটি কার্যালয়ে হাব সমন্বয় পরিষদ আয়োজিত সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সদস্য সচিব রেজাউল করিম উজ্জ্বল। এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সংগঠনের যুগ্ম আহ্বায়ক গোলাম মোহাম্মদ, মাওলানা ফজলুর রহমান, আলহজ মুজিবুল হক শুক্কুর, মাওলানা যাকারিয়া, প্রখ্যাত ক্বারী গোলাম মোস্তফা, আলহাজ আহসান উল্লাহ, আলহাজ শহীদুল্লাহ মাস্টার আলহাজ মোঃ শহীদুল্লাহ খান ও আলহাজ দেলোয়ার হোসেন।
সংবাদ সম্মেলনে বলা হয়, সরকারী কোটা থেকে বেসরকারী কোটায় ন্যস্ত ৪৮০০ জন হজযাত্রীর কোটা প্রাক নিবন্ধনের ক্রম অনুসারে বণ্টন করায় হজযাত্রীগণ চরম হয়রানি ও প্রায় ১৫ কোটি টাকার অবৈধ বাণিজ্য থেকে বেঁচে গেছেন। প্রাক-নিবন্ধিত প্রায় ৪০ হাজার হজযাত্রী হজে যাওয়ার জন্য এখনো রাস্তায় রাস্তায় ঘুরছে। তারা হজে যাওয়ার জন্য এজেন্সি’র গ্রুপ লিডার ও মালিকদের বাড়ীতে বাড়ীতে দৌড়ঝাঁপ করে হয়রানির শিকার হচ্ছেন। সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়, সরকারী আমলাদের উদাসিনতার দরুণ সউদী আরব থেকে অতিরিক্ত হজযাত্রীর কোটা বরাদ্দের কোনো উদ্যোগ নেয়া হয়নি। সউদী হজ মন্ত্রণালয় থেকে বলা হয়েছে বাংলাদেশের পক্ষ থেকে অতিরিক্ত হজযাত্রী কোটার আবেদন করা হলেই কোটা পাওয়া সম্ভব। সংবাদ সম্মেলনে বলা হয়, সাউদিয়ার হজ টিকিট গুটি কয়েক ট্রাভেলস এজেন্সি’র মধ্যে বণ্টন করায় প্রত্যেক হজযাত্রী থেকে ১০/১৫ হাজার টাকা অতিরিক্ত গ্রহণ করা হচ্ছে। হাবের মাধ্যমে হজযাত্রীদের ট্রলিকেস ক্রয়ে প্রায় ১০ কোটি টাকার লোপাটের ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানানো হয় সংবাদ সম্মেলনে। হাব নেতৃবৃন্দ নিজেদের স্বার্থ নিয়ে ব্যস্ত থাকায় হজযাত্রীদের সংকট নিরসনে কোনো ভূমিকা রাখতে পারছে না। মক্কা-মদিনায় সিটি চেক ইন করার জন্য ৫০ সউদী রিয়ালের পরিবর্তে এবার প্রত্যেক হজযাত্রীর কাছ থেকে ৫০ মার্কিন ডলার করে কেটে নেয়ায় সংবাদ সম্মেলনে তীব্র ক্ষোভ প্রকাশ করে তা বাতিলের দাবী জানানো হয়। অপেক্ষমান হজযাত্রীদের কোটা বরাদ্দ পেতে আগামী শুক্রবার বাদ জুমা বায়তুল মোকাররমসহ দেশের বিভিন্ন মসজিদে দোয়া দিবস পালনের কর্মসূচি ঘোষণা করেন সংগঠনের সদস্য সচিব রেজাউল করিম উজ্জ্বল। শুক্রবার পরিবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে বলেও উল্লেখ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ হাজার হজযাত্রী কোটা বরাদ্দে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ