Inqilab Logo

ঢাকা রোববার, ২৫ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭, ০৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

বিশ্ব সম্প্রদায় নীরবতার তীব্র সমালোচনা থানির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৮ এএম

ফিলিস্তিনি ও আরব ভূখন্ডের অব্যাহত দখল এবং ইসরাইলি আগ্রাসনের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নিতে ব্যর্থ হওয়ায় আন্তর্জাতিক স¤প্রদায়ের বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে দেয়া ভাষণে তিনি আন্তর্জাতিক স¤প্রদায়ের নীরবতার তীব্র সমালোচনা করেছেন। ইসরাইলের বিরুদ্ধে আন্তর্জাতিক স¤প্রদায়ের সম্মতির ভিত্তিতে তৈরিকৃত প্রস্তাবনা এবং দ্বি-রাষ্ট্রীয় সমাধানের সুস্পষ্ট লঙ্ঘনের অভিযোগ করেছেন তিনি। শেখ তামিম বলেন, ইসরাইলের আগ্রাসন, ফিলিস্তিনি ও আরব ভ‚খÐের অব্যাহত দখল, গাজা উপত্যকায় অবরোধ এবং বসতি স¤প্রসারণ নীতির বিরুদ্ধে কার্যকর পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে আন্তর্জাতিক স¤প্রদায়। তিনি বলেন, কেবলমাত্র তখনই শান্তি অর্জন করা সম্ভব, যখন আরব পিস ইনিশিয়েটিভের ভিত্তিতে আরব দেশগুলোর গৃহীত প্রস্তাবনার প্রতি ইসরাইল পুরোপুরি প্রতিশ্রæতিবদ্ধ হবে। ১৯৬৭ সালের আরব-ইসরাইল যুদ্ধের পর নির্ধারিত সীমানা অনুযায়ী প‚র্ব জেরুজালেমকে রাজধানী করে ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠা, ফিলিস্তিনি ভ‚খÐে ইসরাইলের অবৈধ দখলদারিত্বের অবসানের শর্তে ইসরাইলের সঙ্গে আরব দেশগুলোর সম্পর্ক স্বাভাবিক করার পরিকল্পনায় ২০০২ সালে আরব পিস ইনিশিয়েটিভ স্বাক্ষরিত হয়। সউদী আরবের নেতৃত্বে এই উদ্যোগে আরব বিশ্বের দেশগুলো যুক্ত হয়। যদিও স¤প্রতি আরব বিশ্বের কিছু দেশ সেই উদ্যোগে বুড়ো আঙুল দেখিয়ে ইসরাইলের সঙ্গে সব ধরনের সম্পর্ক স্বাভাবিক করতে শুরু করেছে। কাতারের আমির বলেছেন, ইসরাইল আরব পিস ইনিশিয়েটিভের শর্তাবলি নষ্ট করার চেষ্টা করছে। এসব শর্ত বিবেচনা না করে যেকোনও ধরনের ব্যবস্থা নেয়া হোক না কেন তাতে শান্তি আসবে না। ফিলিস্তিনি ভ‚খÐে ইসরাইলি দখলদারিত্ব ও গাজা উপত্যকার অবরুদ্ধ দশার অবসান এবং সঙ্কট সমাধানে আন্তর্জাতিক স¤প্রদায়; বিশেষ করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে নৈতিক দায়িত্ব পালনের আহŸান জানিয়েছেন শেখ তামিম। আল-জাজিরা, রয়টার্স।

 

 

 

 



 

Show all comments
  • Jack Ali ২৪ সেপ্টেম্বর, ২০২০, ১১:২১ এএম says : 0
    These people they knows arabic but they don't follow Qur'an and Sunna.
    Total Reply(0) Reply
  • a aman ২৭ সেপ্টেম্বর, ২০২০, ৮:৩২ পিএম says : 0
    This sadi Krate kid prince is a biggest new threat for Muslim and its existence. This kid is lake of wishdom and too ken to fight shia -sunny !!!!!! this will be horrible.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ