Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

৫৪ হাজার রোহিঙ্গাকে পাসপোর্ট দিতে সউদী আরবের চাপ

মানবে না বাংলাদেশ

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

সউদী আরবে অবস্থিত ৫৪ হাজার রোহিঙ্গাকে বাংলাদেশি পাসপোর্ট দেওয়ার জন্য চাপ দিচ্ছে ওই দেশের সরকার। এই রোহিঙ্গারা ৩০-৪০ বছর ধরে সউদী আরবে অবস্থান করছে এবং সউদী আরব নিজেই এর মধ্যে অনেককে নিয়ে গিয়েছিল। রোহিঙ্গাদের পাসপোর্ট না দিলে সেখানে অবস্থানরত বাংলাদেশিদের ফেরত পাঠানোর হুমকিও দেওয়া হচ্ছে।
এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন জানান, সউদী আরবের তৎকালীন বাদশা স্বপ্রণোদিত হয়ে এবং রোহিঙ্গাদের দুর্দশা দেখে ৮০ ও ৯০-এর দশকে অনেক রোহিঙ্গাকে নিয়ে গেছেন। অনেকে সরাসরি গেছে। কেউ কেউ হয়তো বাংলাদেশ হয়ে গেছে। তিনি বলেন, এটি আমরা পুরোপুরি জানি না।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, এখন তারা বলছে ৫৪ হাজার রোহিঙ্গা সেখানে আছে। এদের কোনও পাসপোর্ট নেই এবং কোনও কাগজ নেই। এদের তোমরা পাসপোর্ট ইস্যু করো। আমরা বলেছি, যারা আগে পাসপোর্ট পেয়েছে এবং তাদের পাসপোর্টের কাগজ যদি থাকে তবে আমরা নতুন পাসপোর্ট ইস্যু করবো। কিন্তু এরা যদি আমাদের লোক না হয়, তবে আমরা নেবো না। বাংলাদেশের নাগরিক না হওয়ার পরেও কীভাবে সউদী আরব পাসপোর্ট ইস্যু করতে বলে-জানতে চাইলে মন্ত্রী বলেন, সেটা আমি কী করবো, এটা মুশকিল।
রোহিঙ্গাদের পাসপোর্ট না দিলে অন্য বাংলাদেশিদের ফেরত পাঠানো হবে বলে হুমকি দেওয়া হচ্ছে−এ বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, জুনিয়র লেভেলে কেউ কেউ বলছে তোমরা যদি এদের না নাও বা পাসপোর্ট ইস্যু না করো তবে তোমাদের দেশ থেকে এত লোক আনছি, এটা আমরা বন্ধ করে দেবো এবং তোমাদের যে ২২ লাখ লোক আছে তাদের সম্পর্কে নেতিবাচক অবস্থান নেবো। এই কথাগুলি জুনিয়র লেভেল থেকে আমাদের বলা হয়েছে। কিন্তু আমার মনে হয় এটি টিকবে না।
পররাষ্ট্র সচিবের নেতৃত্বে একটি কমিটি বিষয়টি দেখছেন জানিয়ে তিনি বলেন, কিন্তু সউদী আরবের কিছুটা তাগাদা আছে। তারা বলছে, নাগরিকত্বহীন কোনও ব্যক্তি তারা রাখবে না। তারা বলছে তোমরা এটি তাড়াতাড়ি ব্যবস্থা করো। আমরা আলোচনা চালিয়ে যাচ্ছি। প্রায়ই তারা এ প্রশ্নটা তোলে। পররাষ্ট্রমন্ত্রী জানান, বাংলাদেশের অনেকের সউদী আরবে যাওয়ার জন্য ভিসা ও ইকামা রয়েছে। কিন্তু যেতে পারছেন না। এ বিষয়ে প্রবাসী কল্যাণ মন্ত্রীর সভাপতিত্বে একটি বৈঠক হয়েছে গতকাল বুধবার।

 



 

Show all comments
  • ফয়সাল ডিউক ২৪ সেপ্টেম্বর, ২০২০, ৩:৫৭ এএম says : 0
    ওদের দেশে নিয়ে গিয়ে সৌদি পাসপোর্ট দেয় না কেন??? প্রয়োজনে প্লেনের টিকিটের ব্যবস্থা আমরা করে দিতে পারি।
    Total Reply(0) Reply
  • Bhowmick Bumi ২৪ সেপ্টেম্বর, ২০২০, ৩:৫৮ এএম says : 0
    পিরীতির অালাপ বাদ দিন, কাজের কথা বলেন, সৌদিআরবের রোহিঙ্গা বাংলাদেশ পাসপোর্ট ইসু করবে কেন? রোহিঙ্গা কি বাংলাদেশের নাগরিক? বাংলাদেশের যারা জেলে অাছে তাদের কথা চিন্তা করেন, ১১লাখ মধ্যে এখন হইছে ১৩ লাখ , অার বছর ২ পর বলবে চট্টগ্রাম অামাদের, তখন কি করবেন? ইয়াবা দিয়া তো দেশের ছোট বড় সবাইকে শেষ কইরা দিতেছে,
    Total Reply(0) Reply
  • Bhowmick Bumi ২৪ সেপ্টেম্বর, ২০২০, ৩:৫৯ এএম says : 0
    এই হলো অাপনার পররাষ্ট্র নীতি? সৌদি আরব বলো রোহিঙ্গার জন্য পাসপোর্ট ইসু করো নইলে তোমার ২২লাখ লোকের খেএে অন্য রকম চিন্তা ভাবনা করব, অার অাপনি কমিটি করে দিছেন,এই অাপনার জানু পররাষ্ট্র নীতি?? তা হলে তো অামরা মনে করতে পারি অাপনি সৌদি আরব এর ৫৪ হাজার রোহিঙ্গার জন্য বাংলাদেশের পাসপোর্ট দিতে চিন্তা ভাবনা করতেছেন,,, দোয়া করি অাপনার এই কথা গুলো যেন মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে, এই বুঝি অাপনি জাতিসংঘে বাংলাদেশের প্রতিনিধি ছিলেন?
    Total Reply(0) Reply
  • Abir Haider ২৪ সেপ্টেম্বর, ২০২০, ৩:৫৯ এএম says : 0
    সৌদির ভাবখানা এমন যেন এরা বাংলাদেশের নাগরিক। সৌদি আরবের উচিত রোহিঙ্গাদের জন্য স্বাধীন আরকান প্রতিষ্ঠার লক্ষে কাজ করে যাওয়া তা না করে জালিমের মত ব্যবহার করছে।
    Total Reply(0) Reply
  • Atiqul Basher ২৪ সেপ্টেম্বর, ২০২০, ৪:০০ এএম says : 0
    যে দেশের পৃথিবীকে সস্তা শ্রম, সস্তা কাপড় আর সীমাহীন দুর্নীতি ছাড়া আর কিছুই দেবার নেই, তাদের সাথে এটা হতেই থাকবে - এতে অবাক হবার কিছুই নেই ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা

৮ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ