Inqilab Logo

ঢাকা শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭, ০৬ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

জাপানে করোনা চিকিৎসার আশা দেখিয়েছে অ্যাভিগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

স্বাস্থ্যসেবা সমাধান সরবরাহকারী গ্লোবাল রেসপন্স এইড (জিআরএ) এবং ডা. রেড্ডির ল্যাবরেটরিজ ঘোষণা করেছে যে, ফুজি ফিল্ম তোয়ামা কেমিক্যাল-এর সহযোগিতায় জাপানে পরিচালিত ফেজ ৩ ক্লিনিকাল গবেষণায় আশাব্যঞ্জক ফলাফল করেছে অ্যান্টি-ভাইরাল ড্রাগ অ্যাভিগান। এর ফলে ওষুধটির অনুমোদন পাবার পথ উন্মুক্ত হয়েছে।
আভিগানপ্রাপ্ত রোগীরা কন্ট্রোল গ্রুপের তুলনায় গড়ে ২.৮ দিন আগে কোভিডি-১৯ উপসর্গ থেকে সেরে উঠেছেন। বিশ্লেষণে দেখা গেছে, অ্যাভিগান গ্রহণ না করা রোগীদের তুলনায় অ্যাভিগান গ্রহণ করা রোগীদের সুস্থ হওয়ার পরিসংখ্যানগতভাবে উচ্চতর সম্ভাবনা ছিল।
এ গবেষণায় হাসপাতালে ভর্তি ১৫৬ জন রোগী অন্তর্ভুক্ত ছিলেন যাদের নিউমোনিয়াসহ কোভিড-১৯ আক্রান্ত এবং দুটি গ্রুপে বা ‘বাহুতে’ বিভক্ত ছিল। প্রথম বাহুর রোগীরা অ্যাভিগান পান। দ্বিতীয় বাহুর রোগীরা ড্রাগের মতো দেখতে প্লেসবো পেয়েছিলেন। অ্যাভিগানপ্রাপ্ত গ্রুপের রোগীদের একটি পরিসংখ্যানগতভাবে উল্লেখযোগ্য শতাংশের ভাইরাল লোডগুলির দ্রুত হ্রাস ঘটে।
নিউমোনিয়া এবং কোভিড-১৯ উপসর্গগুলি থেকে পুনরুদ্ধার পরিমাপ করার লক্ষ্যে গবেষণাটি পরিচালনা করা হয়। এটি রোগীদের তাপমাত্রা, অক্সিজেন স্যাচুরেশন এবং ফুসফুসের সিটি স্ক্যান ইমেজিং পর্যবেক্ষণ করে।
অ্যাভিগান ট্যাবলেট জাপানে ইনফ্লুয়েঞ্জা অ্যান্টি-ভাইরাল ড্রাগ হিসাবে ২০১৪ সালে উৎপাদন ও বিক্রয়ের জন্য অনুমোদিত হয়েছিল। সূত্র : পিআরনিউজওয়্যার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপান

৯ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ