Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

সুখবর আটকে পড়া প্রবাসীদের জন্য

ইকামার মেয়াদ ২৪ দিন বাড়ল নতুন ভিসা মিলবে রোববার : পররাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০২০, ১২:১৩ এএম

সউদী সরকারের মহানুভবতায় আটকে পড়া সউদী প্রবাসী কর্মীদের ভাগ্যের চাকা ঘুরছে। দেশটির সরকার ছুটিতে আটকে পড়া বাংলাদেশি কর্মীদের ইকামার মেয়াদ আরও ২৪ দিন বাড়িয়েছেন। আগামী রোববার থেকে নতুন ভিসা পাওয়া যাবে। গণমাধ্যম কর্মীদের মাধ্যমে আটকে পড়া প্রবাসীদের এ সুখবরটি দিয়েছে গতকাল রাতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। আগামী ৩০ সেপ্টেম্বর হাজার হাজার আটকে পড়া প্রবাসী কর্মীদের ইকামা ও ভিসার মেয়াদ শেষ হবার কথা ছিল। ইকামার মেয়াদ বৃদ্ধির খবরে কর্মীদের মধ্যে আনন্দের বন্যা বইছে।

হাজার হাজার আটকে পড়া কর্মী গত চার দিন যাবত ফিরতি টিকিট রিইস্যুর দাবিতে সোনারগাঁও হোটেলে সাউদিয়া এয়ারলাইন্সের সামনে অবস্থান করে আসছিল। গতকালও ভোর থেকে সাউদিয়ার অফিসের বাইরে অপেক্ষমাণ যাত্রীরা রাস্তার ওপর জোড় হয়ে টিকিট ইস্যুর দাবিতে অবস্থান করছিল। সাউদিয়ার টিকিট সিন্ডিকেটের মাধ্যমে কালোবাজারেও চড়া দামে বিক্রির অভিযোগ উঠেছিল। ইকামার মেয়াদ বৃদ্ধির খবর পেয়ে রাস্তায় অবস্থানরত প্রবাসী কর্মীদের মাঝে আনন্দের বন্যা বয়ে যায়।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন সম্প্রতি বাংলাদেশে ছুটিতে আটকে পড়া প্রবাসী কর্মীদের ভিসা ও ইকামার মেয়াদ বৃদ্ধি করার জন্য সউদী সরকারের কাছে জরুরি চিঠি পাঠিয়েছিলেন। আটকে পড়া প্রবাসী কর্মীরা ইকামা ও ভিসার মেয়াদ শেষ হবার আগেই সউদী যাওয়ার বিষয়টি নিশ্চিত করার দাবিতে গতকাল বুধবার প্রবাসী কর্মীরা প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করে। পরে আটকে পড়াদের পক্ষ থেকে ৬ সদস্যের প্রতিনিধি দল প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ ও সচিব ড. আহমদ মনিরুছ সালেহীনের সাথে বৈঠকে মিলিত হয়। প্রবাসী কল্যাণ মন্ত্রী আটকে পড়া প্রবাসী কর্মীদের সৃষ্ট সঙ্কট নিরসনের উদ্যোগ নেয়া হয়েছে জানিয়ে বলেন, পররাষ্ট্রমন্ত্রীর মাধ্যমে সউদী সরকারের সাথে যোগাযোগ অব্যাহত রয়েছে। মন্ত্রী আটকে পড়া কর্মীদের আগামী সোমবার পর্যন্ত ধৈর্যের সাথে অপেক্ষা করার অনুরোধ জানান।

গত চার দিন ধরে সাউদিয়া এয়ারলাইন্সের টিকিটের দাবিতে অনাহার অনিদ্রায় বৃষ্টিতে ভিজে ফ্লোরে দিন কাটাচ্ছি। আগামী ৩০ সেপ্টেম্বর ভিসা ও ইকামার মেয়াদ শেষ হয়ে গেলে আমরা আর সউদীতে ঢুকতে পারব না। সউদীর কোম্পানীর কাছে পাওনা সার্ভিস বেনিফিটের প্রায় দশ লাখ টাকা হাত ছাড়া আশঙ্কা রয়েছে। দেশে প্রায় ৬ লাখ টাকার ঋণের বোঝাও টানছি। এ পরিস্থিতিতে আমার পরিবারের কী হবে তাও বলতে পারছি না। সউদী থেকে ছুটিতে এসে আটকে পড়া ল²ীপুরের আব্দুল মজিদ কান্না জড়িত কণ্ঠে গতকাল বুধবার সোনারগাঁও হোটেলে সাউদিয়ার অফিসের সামনে ইনকিলাবকে এসব কথা বলেন। ক্রয়কৃত ফিরতি টিকিট নবায়নের দাবিতে সাউদিয়া অফিসের বাইরে দু’শতাধিক যাত্রী গত চার দিন যাবত অনাহার অনিদ্রায় অবস্থান করছে। তাদের ঘোষণা সাউদিয়ার টিকিট না পেয়ে বাড়ী ফিরে যাব না।

সউদী থেকে ছুটিতে এসে আটকে পড়া হাজার হাজার প্রবাসী কর্মীর অনিশ্চয়তার মুখে পড়েছিলেন। আটকে পড়া অধিকাংশ প্রবাসী কর্মীদের ভিসা ও ইকামার মেয়াদ আগামী ৩০ সেপ্টেম্বর শেষ হবার কথা। ছুটিতে এসে ৭ মাস ধরে দেশে আটকে আছেন সউদী প্রবাসী ল²ীপুরের আব্দুল মোতালেব। সাউদিয়ার ফিরতি টিকিট সঙ্গে থাকলেও রিইস্যু করতে পারেননি। সোনারগাঁও হোটেলের সাউদিয়ার টিকিট কাউন্টারের সামনে দু’দিন ধরে অবস্থান নিয়েও কোনও সমাধান পাননি তিনি। তিনি বলেন, ২৫ বছর যাবত সউদী থাকি। আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে দেশটিতে যেতে না পারলে আমার চাকরিও যাবে আর সার্ভিস বেনিফিটের ত্রিশ হাজার সউদী রিয়ালও হাত ছাড়া হবে। আমার সারাজীবনের স্বপ্ন ধূলিসাৎ হবে। কুমিল্লার লাকসামের সউদী প্রবাসী জালালের ভিসার মেয়াদ গত ৩ সেপ্টেম্বর ভিসার মেয়াদ শেষ হবার পরেও সোনারগাঁও হোটেলের সাউদিয়ার অফিসের সামনে তিন দিন ধরে টিকিট নবায়নের জন্য ঘুরছেন। নোয়াখালীর বাবুল, কুমিল্লার সাকিব হাসান, চাঁদপুরের বিল্লাল গত চার দিন যাবত সাউদিয়ার অফিসের বাইরে রুটি-কলা আর ঝালমুড়ি খেয়ে দিন কাটিয়েছেন। ইকামার মেয়াদ ২৪ দিন বৃদ্ধির খবর পেয়ে তারা মহান আল্লাহর কাছে শুকরিয়া আদায় করে রাতে স্ব স্ব বাড়ি ফিরে যান। সাউদিয়ার অফিসের দক্ষিণ পার্শ্বে লেকের পাড়েও হাজার হাজার প্রবাসী কর্মী ফিরতি টিকিট রিইস্যুর জন্য অপেক্ষা করছিলেন। তারাও যার যার বাড়ী ফিরছে। দীর্ঘদিন বন্ধ থাকার পর প্রায় ২৫২ জন প্রবাসীকে নিয়ে সাউদিয়া এয়ারলাইন্সের একটি ফ্লাইট আরবের রিয়াদের পৌঁছেছে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের উড়োজাহাজ সউদী আরবে অবতরণের অনুমতি দিয়েছে সউদী কর্তৃপক্ষ। একই সঙ্গে ঢাকাতেও সাউদিয়া এয়ারলাইন্সের উড়োজাহাজ অবতরণের অনুমতি দিয়েছে বাংলাদেশ। ফলে বাংলাদেশ-সউদী আরব বিমান চলাচল এখন থেকে স্বাভাবিক হল।
এ দিকে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান বলেন, প্রাথমিকভাবে ২৬ ও ২৯ সেপ্টেম্বর বিমানের দুটি ফ্লাইট জেদ্দা ও রিয়াদের অবতরণের অনুমতি দিয়েছে। অন্য দিকে সউদী এয়ার লাইন্স ঢাকায় অবতরণের জন্য তিনটি সøটের অনুমতি নিয়েছে। সর্বশেষ জানা গেছে, সউদী কর্তৃপক্ষ দেশটিতে সপ্তাহে চারটি ফ্লাইট পরিচালনার জন্য বিমানকে অনুমতি দিয়েছে।



 

Show all comments
  • Sheikh Farid ২৪ সেপ্টেম্বর, ২০২০, ৩:২০ এএম says : 0
    খুব ভাল উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ধন্যবা।
    Total Reply(0) Reply
  • Ekbal Hasan Ballal ২৪ সেপ্টেম্বর, ২০২০, ৩:৫১ এএম says : 0
    এটা কি সরকারের নতুন কোনো চাল কিনা সেটা খতিয়ে দেখার অনুরোধ রইলো
    Total Reply(0) Reply
  • Jayed Ahmed ২৪ সেপ্টেম্বর, ২০২০, ৩:৫২ এএম says : 0
    মাশআল্লাহ
    Total Reply(0) Reply
  • Azizfc Aziz Fc ২৪ সেপ্টেম্বর, ২০২০, ৩:৫২ এএম says : 0
    টিকেটের দাম কেন এত বেশী?বাহিরের দেশ গুলো প্রবাসীদের জন্য সুযোগ সুবিধা দিতে পারলে বাংলাদেশ সরকার করোনা টেস্ট ব্যবস্থা, আর বিমান চলাচল ব্যবস্থা ভালো করতে পারেনা???
    Total Reply(0) Reply
  • Humion Kobir ২৪ সেপ্টেম্বর, ২০২০, ৩:৫৩ এএম says : 0
    ধন্যবাদ শেখ হাসিনা কে
    Total Reply(0) Reply
  • Freedom Liakot ২৪ সেপ্টেম্বর, ২০২০, ৩:৫৪ এএম says : 0
    আলহামদুলিল্লাহ এক্ষেত্রে সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ ও অভিনন্দন
    Total Reply(0) Reply
  • Kamal Odden Kamal ২৪ সেপ্টেম্বর, ২০২০, ৩:৫৪ এএম says : 0
    সৌদি আরব সরকারকে অনেক ধন্যবাদ
    Total Reply(0) Reply
  • Irfan Morshed ২৪ সেপ্টেম্বর, ২০২০, ৩:৫৫ এএম says : 0
    কুয়েত এর বিমান ও এই ভাবে চালু করে দিতে বলেন..বাংলাদেশ এ বতমানে কুয়েত এর অনেক প্রবাসী আছে,জারা যাইতে পারছে না....
    Total Reply(0) Reply
  • Mohammed Full Mieah ২৪ সেপ্টেম্বর, ২০২০, ৩:৫৬ এএম says : 0
    ছুটিতে কোন প্রবাসীর ছুটির মেয়াদ বেড়েছে 24 দিন জানাবেন
    Total Reply(0) Reply
  • মোঃ দুলাল মিয়া ২৪ সেপ্টেম্বর, ২০২০, ৫:০৯ এএম says : 0
    ওমানে কিছু বললেন না তাদের কি বেবসতা করলেন।
    Total Reply(0) Reply
  • musiur ৩০ সেপ্টেম্বর, ২০২০, ৮:৫২ পিএম says : 0
    ধন্যবাদ শেখ হাসিনাকে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব

২০ অক্টোবর, ২০২০
৯ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ