Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

বিদেশিদের জন্য ২৮ সেপ্টেম্বর থেকে উন্মুক্ত চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২০, ১০:০৩ এএম

বৈধ আবাসিক অনুমতিপ্রাপ্ত বিদেশিদের চীনে ফেরার ব্যাপারে নিষেধাজ্ঞা শিথিল করা হচ্ছে। করোনা প্রতিরোধে গত মার্চ থেকে চীনে বিদেশি নাগরিকদের প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছিল বেইজিং। গতকাল বুধবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে যে, ধীরে ধীরে দেশটিতে প্রবেশের অনুমতি পাবেন বিদেশিরা।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, যে সকল ব্যক্তির চাকরি সূত্রে দেশটিতে থাকার অনুমতি রয়েছে এবং যাদের দুই ধরনের পারিবারিক রিইউনিয়নের অনুমতি রয়েছে, তারা আগামী ২৮ সেপ্টেম্বর থেকে ভিসার জন্য নতুন করে আবেদন করা ছাড়াই চীনে প্রবেশ করতে পারবে।
তবে করোনা প্রতিরোধে চীন সরকার কর্তৃক জারি করা নীতিগুলো কঠোরভাবে মেনে চলতে হবে বিদেশিদের। এর অর্থ হলো, বিদেশিদের অবশ্যই কোভিড-১৯ পরীক্ষা করতে হবে এবং ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। এর আগে ৩৬ টি ইউরোপীয় দেশ থেকে বিদেশি নাগরিকদের পুনরায় ভিসার আবেদন করার অনুমতি দেয়া হয়।
গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনার উপস্থিতি ধরা পড়ে। এখন পর্যন্ত ২১৩টি দেশ ও অঞ্চলে এই ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ