Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

শাহিনবাগ থেকে টাইমের প্রচ্ছদে ‘বিলকিস’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২০, ১০:৫১ এএম

শাহিনবাগ নাম শুনলেই অনেকে মনের আয়নায় ভেসে আসে নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) ও জাতীয় নাগরিক নিবন্ধন (এনআরসি) বিরোধী আন্দোলন প্রতিচ্ছবি। সেই আন্দোলনের ময়দান এখন ইতিহাস অংশ। সেই আন্দোলন থেকে জন্ম হয়েছে অনেক দেশপ্রেমীক মানুষের। যাদের নাম ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী।

ভারতের রাজধানী দিল্লির শাহিনবাগে বিতর্কিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে সোচ্চার আন্দোলনকারীদের মধ্যে পরিচিত মুখ ৮২ বছর বয়সী বিলকিস। সম্প্রতি টাইম ম্যাগাজিনে বিশ্বের যে ১০০ প্রভাবশালী ব্যক্তির নাম প্রকাশ করা হয়েছে সেখানে আছে বিলকিসের নাম। অবশ্য এ তালিকায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বলিউড অভিনেতা আয়ুষ্মান খুরানা, অধ্যাপক রবীন্দ্র গুপ্তা ও সুন্দর পিচাইদের মতো ব্যক্তিদেরও নাম রয়েছে। এত রাশভারী মানুষের মধ্যে বিলকিস কীভাবে নিজের জায়গা করে নিলেন সেই গল্প নিয়ে সম্প্রতি স্ক্রলডটইন একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

শাহিনবাগে আন্দোলন করা কয়েক হাজার নারীর মধ্যে একজন বিলকিস। মোদি সরকারের আমলে নিয়মতান্ত্রিকভাবে মানুষের বাকস্বাধীনতা রোধের যে চেষ্টা চলছে তার বিরুদ্ধে কণ্ঠস্বর তোলা বিক্ষোভকারীদের একজন তিনি। ৮২ বছর বয়সী বিলকিস দিনের পর দিন শাহিনবাগে থেকে শিক্ষার্থী-অধিকারকর্মীদের সাহস জুগিয়েছেন। সাংবাদিক রানা আইয়ুবকে তিনি বলেন, ‘আমার ধমনীতে রক্ত প্রবাহিত বন্ধ হওয়ার আগপর্যন্ত আমি এখানে বসে থাকব, যাতে এ দেশের সন্তানরা ন্যায়বিচার ও সাম্যতা পায়।’

গত ১১ ডিসেম্বর ভারতের পার্লামেন্টে নাগরিকত্ব আইনটি অনুমোদন পায়। অনুমোদনের পর দেশে-বিদেশে ব্যাপক সমালোচনার শিকার হয় আইনটি। সারা ভারতে এ আইনবিরোধী বিক্ষোভ শুরু হয়। সম্প্রতি দিল্লি পুলিশ শাহিনবাগের আন্দোলনের সংগঠকদের বিরুদ্ধে সরকার উৎখাতে ষড়যন্ত্রের অভিযোগ এনে ধরপাকড় শুরু করেছে। বিশিষ্ট ছাত্রনেতা উমর খালিদকে গ্রেপ্তার করা হয়। তার গ্রেপ্তারের ঘটনায় ভারতের লেখক-শিল্পী-বুদ্ধিজীবীরা নিন্দা জানিয়েছেন। টাইম ম্যাগাজিনে যেসব ভারতীয়র নাম এসেছে তাদের মধ্যে প্রায় সবাই নরেন্দ্র মোদির সমালোচনা করেছেন। এমনকি টাইমের ওই প্রতিবেদনের সাংবাদিকও মোদিকে হিন্দু জাতীয়তাবাদী বলে আখ্যা দিয়েছেন। অভিনেতা আয়ুষ্মান সম্পর্কে টাইমের প্রতিবেদনে অভিনেত্রী দীপিকা পাড়–কোনের উদ্ধৃতি দিয়ে বলা হয়, ‘যেখানে প্রথাগত পুরুষ চরিত্রকে পেশিশক্তি নির্ভর হতে দেখা যায় সেখানে আয়ুষ্মান খুরানাকে এমন প্রথাগত চরিত্রের বাইরে দাঁড়িয়ে চ্যালেঞ্জ করতে দেখা যায়।’

বিলকিসের মতো আরও অনেক বয়োবৃদ্ধ রয়েছেন যারা দিনের পর দিন শাহিনবাগের সামনের কাতারে দাঁড়িয়ে নাগরিকত্ব আইনের বিরোধিতা করে যাচ্ছেন। পুরো ভারতে যারাই এ আইনের বিরোধিতা করছেন তাদের কাছে বিলকিস আজ এক উদাহরণ হয়ে আছেন।



 

Show all comments
  • Jack Ali ২৪ সেপ্টেম্বর, ২০২০, ১০:৫৭ এএম says : 0
    O'Allah wipe our Modi and his muslim hater BJP party by corona virus.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

২৩ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ