Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘বাড়ি থেকে কাজ’ সংস্কৃতি করোনার পরও চালু থাকবে : বিল গেটস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২০, ১২:২২ পিএম

হোম সংস্কৃতি থেকে কাজটি ভালভাবে কাজ করেছে এবং বহু সংস্থা করোনাভাইরাস মহামারী শেষ হওয়ার পরেও এ ব্যবস্থা অব্যাহত রাখবে, বিলিয়নেয়ার সমাজসেবী বিল গেটস গত বুধবার একথা বলেছেন। বিশ্বের বিভিন্ন অংশে কোভিড-১৯ প্রাদুর্ভাবের পরে কঠোরভাবে লকডাউন চলছে, বাধ্য হয়ে সংস্থাগুলি তাদের কর্মীদের বাড়ি থেকে কাজ করতে দেয়।

গেটস আর্থিক দৈনিক ইকোনমিক টাইমস আয়োজিত একটি অনলাইন ব্যবসায় সম্মেলনে বলেন, ‘বাড়ি থেকে কাজ সংস্কৃতি কতটা ভালভাবে কাজ করেছে তা অবাক করার মতো এবং আমি আশা করি মহামারীটি শেষ হওয়ার পরেও অব্যাহত থাকবে’। ‘তবে এ মহামারী শেষ হয়ে গেলে, আমরা অফিসগুলিতে কত শতাংশ সময় ব্যয় করব তা পুনর্বিবেচনা করব ... ২০, ৩০, ৫০ শতাংশ। ‘সংস্থাগুলো সাধারণ পথে চলবে’ - যোগ করেছেন তিনি।
মাইক্রোসফ্ট এবং বিল এবং মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সহ-প্রতিষ্ঠাতা গেটস বলেন যে, তিনি এ পুরো বছর কাজের জন্য ভ্রমণ করেননি। ‘সত্যিই আমি আরও অনেক কিছু করার জন্য সময় পেয়েছি। এটা হয়েছে .. আমার জন্য চোখ খোলা’ -বলেন তিনি।
তবে, বিশ্বের বৃহত্তম সমাজসেবী বলেছেন যে, ডব্লিউএফএইচ তেমন আকর্ষক হয়নি, যার জন্য সফ্টওয়্যারকে অনেক উন্নত করতে হবে। সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং আশ্চর্যজনকভাবে ভাল কাজ করেছে, তবে বাচ্চারা যখন বাড়িতে থাকে, ঘরগুলো ছোট এবং কাজ করতে হয়, তখন কাজ করা কঠিন। তিনি উল্লেখ করেন, মহিলাদের জন্য, তাদের হ্যান্ডেল করার জন্য অনেক কিছুই রয়েছে তাই ডব্লিউএফএইচ তার নিজস্ব ত্রুটিগুলো নিয়ে আসে।
মহামারীটি সম্পর্কে তার দৃষ্টিভঙ্গি সম্পর্কে গেটস বলেন, ‘আমার এবং অন্যদের কাছ থেকে প্রাপ্ত বার্তার ফলে খুব অল্প পরিমাণে ফলাফল হয়েছিল ... এমনকি আমেরিকাও, যেখান থেকে আপনি মহা বৈজ্ঞানিক গবেষণার মাধ্যমে সর্বোত্তম সাড়া পাওয়ার আশা করেছিলেন, সেখানে খুব খারাপ কাজ করেছেন। এটি নিয়ে প্রস্তুত হচ্ছি এবং এখন আমাদের অবিশ্বাস্য ক্ষতির মুখোমুখি হতে হচ্ছে। আশা করি আমরা আমাদের পাঠগুলো শিখব এবং পরের বারের জন্য আরও ভাল প্রস্তুত হব তবে এর মধ্যে আমাদের এত বেশি কাজ করার দরকার আছে’ তিনি জোর দিয়ে বলেন।
চীন ভাইরাস সম্পর্কে প্রাথমিকভাবে তথ্য বের করার ক্ষেত্রে নিখুঁতভাবে কাজ করেনি উল্লেখ করে তিনি বলেন, এর ফলে সময় নষ্ট হয়। ভারতে দুই মাসের কঠোর লকডাউন কাজ করেছে কিনা সে সম্পর্কে তিনি বলেন, দেশটি অভাবী পরিবারগুলোতে অর্থ হস্তান্তর করতে ডিজিটাল অবকাঠামো ব্যবহারের মতো কিছু ‘অবিশ্বাস্য কাজ’ করেছে।
তবে ভারতের পক্ষে চ্যালেঞ্জ হ'ল জনসংখ্যা। তিনি আরও বলেন, প্রচুর মানুষ বস্তি এবং ঘন অঞ্চলে বাস করে এবং তাদেরকে সামাজিক দূরত্ব বজায় রাখতে বলা যেতে পারে না। এছাড়াও অনেকের চাকরি রয়েছে যেখানে দূর থেকে কাজ সম্ভব নয়।
‘ইউরোপ এবং আমেরিকার তুলনায় ভারত সবসময়ই অনেক বড় সমস্যার মুখোমুখি ছিল। আমরা আশা করি আমাদের এখানে কমে আসার সাথে সাথে পরিস্থিতি আরও খারাপ হবে না, যদিও ঠা-া তাপমাত্রা ভাইরাসযুক্ত থাকার জন্য ভাল নয়’। গেটস আরও বলেন, এখানেই কিছু দুর্দান্ত জিনিস রয়েছে ‘প্রেমজী, প্রাইমালস, টাটা ইত্যাদি যারা ক্ষতি কমিয়ে আনার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।
সূত্র : দ্য টাইমস অব ইন্ডিয়া



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিল গেটস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ