Inqilab Logo

ঢাকা শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭, ০৬ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

প্রেসিডেন্ট পদে শপথ গ্রহণ করলেন বেলারুশের লুকাশেঙ্কো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২০, ১২:৪৭ পিএম

বিক্ষোভের মুখেই প্রেসিডেন্ট পদে শপথ গ্রহণ করলেন বেলারুশের একনায়ক লুকাশেঙ্কো।গত ৯ আগস্টে বিতর্কিত নির্বাচনের পর থেকে ষষ্ঠবারের মতো ক্ষমতায় আসা একনায়ক আলেক্সান্ডার লুকাশেঙ্কোর বিরুদ্ধে টানা বিক্ষোভ করছেন বেলারুশিয়ানরা। বুধবার কোনোরুপ পূর্ব ঘোষণা ছাড়াই হুট করেই শপথ গ্রহণ অনুষ্ঠানের আয়োজন করেন লুকাশেঙ্কো। -দ্য গার্ডিয়ান, ইয়ন
আর্মি জেনারেল, এমপি ও শীর্ষ সরকারী কর্মকর্তাদের উপস্থিতিতে সংবিধান হাতে লুকাশেঙ্কো বলেন, এই অভিষেকের দিন আমাদের যৌথ বিজয়ের দিন। আমরা শুধু প্রেসিডেন্ট নির্বাচন করি নি, নির্বাচন করেছি আমাদের আদর্শ, শান্তিপূর্ণ জীবন, সার্বভৌমত্ব ও স্বাধীনতা। এবং আমাদের এই সব বিষয়ে আরো অনেক কিছুই করার রয়েছে। লুকাশেঙ্কোর শপথ গ্রহণের খবর প্রকাশ হতেই কয়েক ঘণ্টার মধ্যে রাজপথে জড়ো জন বিক্ষোভকারীরা। হাজার হাজার বিক্ষোভকারী বিরোধী দলের লাল-সাদা পতাকা হাতে স্লোগান দেয়। এদিন নিরাপত্তা বাহিনী বিক্ষোভকারীদের ওপর জল-কামান ও স্টান গ্রেনেড ব্যবহার করে। রাজধানী মিনস্ক ও অন্যান্য শহর থেকে ২’শর বেশি বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়। নির্বাচনে মাত্র ১০ শতাংশ ভোট পাওয়া বিরোধী দলীয় নেত্রী শ্বেতলানা তিখানোভস্কায়া নিরাপত্তা শঙ্কটে প্রতিবেশি লিথুয়ানিয়ায় রাজনৈতিক আশ্রয় নিয়েছেন। ভিডিও বার্তায় তিনি বলেন, এই তথাকথিত অভিষেক প্রহসন ছাড়া আর কিছুই নয়।

বেলারুশের সাবেক সংস্কৃতি মন্ত্রী ও বর্তমান অন্তবর্তীকালীন কাউন্সিলের নেতা পাভেল লাটুশাকো বলেন, নাগরিকদের উল্লাস নেই, কূটনৈতিকরা নেই। দেখে মনে হচ্ছে মাফিয়ারা তাদের গডফাডার নির্বাচন করছে। ১৯৯৪ সাল থেকে বেলারুশের ক্ষমতায় থাকা লুকাশেঙ্কো এবারের নির্বাচনে ৮০ শতাংশ ভোট লাভের দাবী করলেও বিরোধী দল তার ওপর নির্বাচনে জালিয়াতির অভিযোগ করেছে। ইউরোপিয় ইউনিয়ন নির্বাচন প্রত্যাখ্যান করেছে। যুক্তরাষ্ট্র বলেছে, লুকাশেঙ্কো কোনোভাবেই বেলারুশের বৈধ নেতা হতে পারেন না। তবে তার ওপর বেলারুশের পুলিশ ও সেনাবাহিনীর সমর্থন রয়েছে এবং তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছ থেকে অভিনন্দন পেয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেলারুশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ