Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অক্টোবর-নভেম্বর সেশনের ও-লেভেল এবং এ-লেভেলের পরীক্ষা নির্ধারিত সময়ে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২০, ১:৪২ পিএম

ব্রিটিশ কাউন্সিল জানিয়েছে অক্টোবর-নভেম্বর সেশনের ইন্টারন্যাশনাল জিসিএসই, আইজিসিএসই, ও-লেভেল ও এ-লেভেল পর্যায়ের পরীক্ষা নির্ধারিত সময়সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে। এ বিষয়ে বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয় অনুমোদন দিয়েছে বলেও জানিয়েছে ব্রিটিশ কাউন্সিল।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ আমিন এ তথ্য নিশ্চিত করেন।

আজ বুধবার ব্রিটিশ কাউন্সিলের এক বিবৃতিতে বলা হয়, 'আসন্ন অক্টোবর-নভেম্বর ২০২০ সেশনের পরীক্ষায় যুক্তরাজ্যের পরীক্ষা বোর্ড কেবল পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়ণ করবে। পরীক্ষা ছাড়া কোনও রকম মূল্যায়ণ হবে না। তবে, আর্ট ও ডিজাইন পরীক্ষা এর বাইরে থাকবে।'

এতে আরও বলা হয়, 'শিক্ষার্থীরা আগামী মাস থেকে পরীক্ষা দেওয়ার জন্য তাদের পছন্দের কেন্দ্রের বিষয়ে জানবে।'

বিবৃতিতে আরও বলা হয়, ‘বাংলাদেশে আমাদের প্রায় পাঁচ হাজার ২০০ শিক্ষার্থী আছে যারা অক্টোবর-নভেম্বরের পরীক্ষায় বসার জন্য জুলাই-আগস্টে রেজিস্ট্রেশন করেছে। আমরা জানি, সময়মতো এই পরীক্ষা দেওয়া তাদের জন্য কতটা গুরুত্বপূর্ণ।’

শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা ব্রিটিশ কাউন্সিলের সর্বোচ্চ অগ্রাধিকার এবং বাংলাদেশ সরকারের কোভিড-১৯ প্রোটোকলের পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিরোধ ও নিয়ন্ত্রণ ব্যবস্থার সঙ্গে সামঞ্জস্য রেখে পরীক্ষার কার্যক্রম পরিচালিত হবে বলেও বিবৃতিতে জানানো হয়।

এর আগে, কোভিড-১৯ এর প্রাদুর্ভাবের কারণে বিশ্বব্যাপী মে-জুন সেশনের পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত হয় এবং গত কিছুদিন ধরে শিক্ষার্থীরা অক্টোবর-নভেম্বর সেশনের ও-লেভেল ও এ-লেভেল পরীক্ষা বাতিলের দাবি জানিয়ে আসছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ