Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

কাশ্মীরিরা নিজেদের ভারতীয় মনে করেন না: ফারুক আব্দুল্লাহ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২০, ৩:১২ পিএম

জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ বুধবার একটি সাক্ষাৎকারে বলেছেন, এ মুহূর্তে কাশ্মীরের লোকেরা নিজেদের ভারতীয় বলে মনে করেন না এবং করতে চানও না। বরং তারা এমনকি চাইনিজ শাসনেও যাওয়াও ভালো মনে করেন।

উপত্যকার মানুষের মেজাজ নিয়ে টিভি অ্যাঙ্কর এবং সাংবাদিক করণ থাপারকে দেয়া এক সাক্ষাৎকারে প্রশ্নের জবাবে আবদুল্লাহ বলেন, ‘সত্যি কথা বলতে আমি অবাক হই যে, তারা (সরকার) এমন কাউকে খুঁজে পাবে যে নিজেকে ভারতীয় বলে অভিহিত করবে...আপনি যান এবং যে কারও কাছে জানতে চান, তাদের সাথে কথা বলুন, চীনকে তারা ভালো চোখে নিচ্ছেন। তারা বরং চাইবেন কাশ্মীর চীনে ঢুকে পড়ুক।

একটি অনলাইন নিউজ পোর্টালকে দেয়া সাক্ষাৎকারে আবদুল্লাহ বলেন, কাশ্মীরের মানুষ বর্তমান সরকারকে মেনে নিতে পারছে না। দেশভাগের সময় কাশ্মীরের মানুষের কাছে সহজ ছিল পাকিস্তানে চলে যাওয়া। কিন্তু তারা যাননি। তারা গান্ধীর ভারতকে বেছে নিয়েছিলেন। তারা মোদির ভারতকে চাননি।

সাক্ষাৎকারে ফারুক আবদুল্লাহ জানান, কাশ্মীরের মানুষ তাই বলে পাকিস্তান যে যেতে চাইছেন তা নয়। তিনি জানান, ‘সত্যি কথা বলতে মানুষ যা শুনতে চান না তা আমি সৎভাবে বলছি। তবে এরা (কাশ্মীরিরা) পাকিস্তানেও যেতে চাইছেন না কারণ সমস্ত কিছুতেই মরচে পড়ে গিয়েছে। তার প্রশ্ন রাস্তায় যখন কেউ একে-৪৭ নিয়ে ঘোরে, সেখানে কি আদৌ স্বাধীনতা থাকতে পারে? সূত্র: টিওআই।

 



 

Show all comments
  • Md. Shahidul Islam ২৫ সেপ্টেম্বর, ২০২০, ১:৩৯ এএম says : 0
    জম্মু ও কাশ্মীরকে স্বাধীন দেশ ঘোষনা করা হোক, কারন ভারতীয়রা একটা বিপদজনক জাতি, ওরা সুযোগ পেলে গলা চেপে ধরে, মনে হয় ওরাই সব, আর বিপদে পড়লে পায়ে জরাই ধরে, বুঝানো হয় ওদের থেকে অসহায় কেউ নাই। ওদের অভিনয় কেউ ধরতে পারে না। পাকিস্থানকে দিলেও সমস্যা তাহলে ঝামেলা লেগে থাকবে। এর থেকে কাশ্মমিরকে স্বাধীন দেশ ঘোষনা করা হোক।
    Total Reply(0) Reply
  • Monjur Rashed ২৬ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৪ পিএম says : 0
    Very late realization from a person who was used to advocate for India
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফারুক আব্দুল্লাহ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ