Inqilab Logo

ঢাকা রোববার, ০৬ ডিসেম্বর ২০২০, ২১ অগ্রহায়ণ ১৪২৭, ২০ রবিউস সানি ১৪৪২ হিজরী

পাকিস্তানে জিম্বাবুয়ের ‘নো’ কোয়ারেন্টাইন!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০২০, ১২:০২ এএম

বাংলাদেশ ক্রিকেট দলের শ্রীলঙ্কা সফর নিয়ে পানি কম ঘোলা হচ্ছে না। করোনার এই সময়ে শ্রীলঙ্কা সরকারের স্বাস্থ্যবিধি মেনে ১৪ দিনের কঠোর কোয়ারেন্টাইন থাকার শর্তটাই এখনো ঝুলিয়ে রেখেছে সফরের ভাগ্য। আর এমনই সময়ই কিনা জানা গেল আগামী মাসে পাকিস্তানে গিয়ে কোনো কোয়ারেন্টাইনই থাকতে হবে না জিম্বাবুয়ের ক্রিকেটারদের। পাকিস্তানে পৌঁছে করোনা পরীক্ষায় কেউ পজিটিভ হলেই শুধু তাঁকে পাঁচ দিন কোয়ারেন্টিন করতে হবে।

জিম্বাবুয়ে সরকার ক্রিকেট দলের পাকিস্তান সফরের অনুমতি দেওয়ার পরই কাল পাকিস্তান ক্রিকেট বোর্ড সিরিজের পূর্ণাঙ্গ সূচি ঘোষণা করেছে। বিশ্বকাপ ক্রিকেটের বাছাইপর্ব হিসেবে কাজ ওয়ানডে সুপার লিগে পাকিস্তানের যাত্রাও শুরু হবে এই সিরিজ দিয়ে। ৩০ অক্টোবর শুরু সিরিজের তিনটি ওয়ানডেই হবে মুলতানে। সফরে জিম্বাবুইয়ানরা তিনটি টি-টোয়েন্টিও খেলবে। ২০ ওভারের তিনটি ম্যাচই রাওয়ালপিন্ডিতে। পরশু এক বিবৃতিতে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) জানিয়েছে ৩২ জনের দল নিয়ে আগামী ২০ অক্টোবর পাকিস্তানে যাচ্ছে জিম্বাবুয়ে। পাকিস্তানের বিমানে ওঠার আগে একবার করোনাপরীক্ষা করা হবে জিম্বাবুয়ের ক্রিকেটারদের। ইসলামাবাদ পৌঁছানোর পর আরেক দফা পরীক্ষা হবে।

ইসলামাবাদের পরীক্ষায় যারা নেগেটিভ হবেন তারা সঙ্গে সঙ্গে অনুশীলনে নেমে পড়তে পারবেন। অনুশীলন কোথায় হবে তা এখনো ঠিক করতে পারেনি পিসিবি। আর যারা পজিটিভ হবেন তাঁদের পাঁচ দিনের সেলফ আইসোলেশনে পাঠানো হবে। এরপর করোনা পরীক্ষায় দুবার নেগেটিভ হলেও তারা দলের সঙ্গে যোগ দিতে পারবেন। পিসিবির আন্তর্জাতিক ক্রিকেট পরিচালক জাকির খান বলেছেন তারা দেখিয়ে দিতে চান নিরাপত্তা শঙ্কা কাটিয়ে ওঠার পর স্বাস্থ্য নিয়েও কোনো ঝুঁকি নেই পাকিস্তানে, ‘২০১৯-২০ মৌসুমে শ্রীলঙ্কা, বাংলাদেশ ও এমসিসিকে আতিথেয়তা দেওয়ার পর সফলভাবে পাকিস্তান সুপার লিগও আয়োজন নিরাপদ ও সুরক্ষিত দেশ হিসেবে পাকিস্তানের সুনাম বাড়িয়েছে। এখন (জিম্বাবুয়ে) সিরিজটা নিশ্চিত হওয়ায় এটাও প্রমাণ হলো আমরা স্বাস্থ্যগত ভাবেও নিরাপদ। কোভিড-১৯ মহামারি আমরা ভালোভাবেই উতরে গেছি।’

জিম্বাবুইয়ানদের কোয়ারেন্টাইন থাকতে না হলেও কঠোরভাবেই মেনে চলতে হবে স্বাস্থ্যবিধি। সিরিজে কীভাবে জৈব-সুরক্ষিত পরিবেশ বজায় রাখা যাবে সে বিষয়ে সিরিজের আগেই ভালো ধারণা পেতে যাচ্ছে পিসিবি। রাওয়ালপিন্ডি ও মুলতানেই এ মাসের ৩০ তারিখ থেকে ১৮ অক্টোবর পর্যন্ত বসছে পাকিস্তানের জাতীয় টি-টোয়েন্টি কাপ। জাকির খান আশাবাদী ওই টুর্নামেন্টের অভিজ্ঞতাই কাজে লাগাবেন জিম্বাবুয়ে সিরিজে।

সিরিজের সূচি
তারিখ ম্যাচ ভেন্যু
৩০ অক্টোবর ১ম ওয়ানডে মুলতান
১ নভেম্বর ২য় ওয়ানডে মুলতান
৩ নভেম্বর ৩য় ওয়ানডে মুলতান
৭ নভেম্বর ১ম টি-টোয়েন্টি রাওয়ালপিন্ডি
৮ নভেম্বর ২য় টি-টোয়েন্টি রাওয়ালপিন্ডি
১০ নভেম্বর ৩য় টি-টোয়েন্টি রাওয়ালপিন্ডি



 

Show all comments
  • মোঃ খুয়াইব ইসলাম। ২৭ সেপ্টেম্বর, ২০২০, ১০:৫৯ এএম says : 0
    এই মহামারির সময়ে পাকিস্তান টি২০ ও ওয়ানডে সিরিজ খেলার যে সিদ্ধান্ত নিয়েছে, সেটাকে আমি সাধুবাদ জানাই। আমি মনে করি তারা জিম্বাবুয়ের সাথে যে চুক্তিবদ্ধ হয়েছেন সেটা আনেক ঝুকিপূর্ন হবে। কিন্তু সিরিজ বাস্তবায়ন করতে হলে ঝুকি না নিলে খুবিই কষ্টকর হয়ে যাবে। আমি পাকিস্তান ক্রিকেট বোর্ডকে ধন্যবাদ জানাই এই সিরিজটি আয়োজন করার জন্য।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নো-কোয়ারেন্টাইন
আরও পড়ুন