Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

সড়ক ও রেলপথ দখল করে বিক্ষোভ করছেন ভারতের পাঞ্জাব ও হরিয়ানার কৃষকরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০২০, ৬:০০ পিএম

সড়ক ও রেলপথ দখল করে বিক্ষোভ করছেন ভারতের পাঞ্জাব ও হরিয়ানার কৃষকরা।এলক্ষ্যে পাঞ্জাব ও হরিয়ানার বিভিন্ন স্থানে শুক্রবার সকাল থেকেই জড়ো হতে থাকেন কৃষকরা। তারা টায়ার ও বিভিন্ন জিনিসপত্রে আগুন ধরিয়ে দেয় এবং বিতর্কিত কৃষি সংস্কার বিল বাতিলের দাবিতে স্লোগান দিতে থাকেন। -বিবিসি
তারা কৃষকদের স্বার্থে বিলটি বাতিলের দাবি জানান। কয়েকটি কৃষক ও ব্যবসায়ী সংগঠন এবং বিরোধী দলীয় নেতাকর্মীরা বিক্ষোভে অংশ নেন। ‘অত্যাবশ্যক পণ্য আইন সংশোধন’, ‘কৃষি পণ্য লেনদেন ও বাণিজ্য উন্নয়ন’ এবং কৃষিপণ্যের দাম নিশ্চিত করতে ‘কৃষকদের সুরক্ষা ও ক্ষমতায়ন চুক্তি’ নামে রোববার রাজ্যসভায় তিনটি বিল পাশ হয়। বিল তিনটিকে কৃষকদের মৃত্যু পরোয়ানা আখ্যা দিয়েছেন বিরোধীরা। এরপর থেকেই বিক্ষোভ করে আসছেন কৃষকরা। শরবিৎ ধালিওয়াল নামে এক কৃষক বলেন, বিলের প্রতিবাদে পাঞ্জাবের প্রায় সব কৃষক সংগঠন বন্ধ ডাকে। পুরুষদের পাশাপাশি নারীও বিক্ষোভে অংশ নেয়। তারা সড়ক ও রেলপথে বসে থাকেন। বিল বাতিল না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।

কৃষকরা বলছেন, কৃষিকে বেসরকারিকরণের মাধ্যমে বহুজাতিক কোম্পানির হাতে তুলে তারা নিগৃহীত হবেন। পণ্যের গুণাগুণের দোহাই দিয়ে তারা চুক্তি বাতিল করতে পারে। কৃষকরা তখন কোথায় যাবে? কৃষক যশোন্ত সিং বলেন, তারা রাজনীতিক নেতাদের বিশ্বাস করেন না। এটা তাদের লড়াই এবং তারা একাই লড়াই চালিয়ে যাবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ