Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

নোবেল শান্তি পুরস্কারের জন্য এবার ভ্লাদিমির পুতিনও মনোনীত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০২০, ৭:২৩ পিএম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর নামের পর এবার নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনও। গতকাল বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেস্কভ রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাসকে এ খবর জানিয়েছে।
দিমিত্রি পেস্কভ সাংবাদিকদের বলেন, নোবেল শান্তি পুরস্কারের জন্য রুশ প্রেসিডেন্টের নাম প্রস্তাব করেছেন বিখ্যাত রুশ লেখক সের্গেই কোমকভ। গত ১০ সেপ্টেম্বর সের্গেই কোমকভ পুতিনের নাম প্রস্তাব করে নোবেল কমিটির কাছে চিঠি পাঠান। সের্গেই কোমকভ মনে করেন, আগামী বছরের নোবেল শান্তি পুরস্কারের জন্য যারা মনোনীত হয়েছেন, বিশ্বে শান্তি ফেরাতে তাদের অনেকের তুলনায় রুশ প্রেসিডেন্ট বেশি উদ্যোগী। খবর সিবিএস নিউজের।
তবে ক্রেমলিন থেকে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের নাম নোবেল কমিটির কাছে পাঠানো হয়নি বলে রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস খবরটি অস্বীকার করেছে। উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুও এ বছরের নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন। অবশ্য ট্রাম্প দুটি মনোনয়ন পেয়েছেন।
প্রসঙ্গত, নির্দিষ্ট কিছু শর্ত মানলে যেকোনও ব্যক্তি অন্য কাউকে নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত করতে পারেন। আর তার নাম নোবেল কমিটির কাছে পাঠাতে পারেন। ইতিমধ্যে ২০২০ সালের নোবেল শান্তি পুরস্কারের জন্য ৩০০টি নাম মনোনিত হয়েছে।
আগামী ৯ অক্টোবর চলতি বছরের নোবেল প্রাপকদের নাম ঘোষণা করবে নোবেল কমিটি। এই তালিকায় পুতিন ছাড়াও রয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর নাম। সংযুক্ত আরব আমিরাত ও ইসরায়েলের মধ্যে দীর্ঘদিনের ঝগড়া মিটিয়ে চুক্তি করাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন ট্রাম্প। সেজন্য মার্কিন প্রেসিডেন্টের নাম নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত করেন নরওয়ের সাংসদ ক্রিশ্চিয়ান টাইব্রিং জিজেডে।
শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন পেলেন অবৈধ রাষ্ট্র ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীরণের জন্য চুক্তি করায় তাকে এই মনোনয়ন দেয়া হয়েছে। এর আগে ইসরাইলের সঙ্গে আরব বিশ্বের সম্পর্ক উন্নয়নের সহযোগিতার জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে মনোনয়ন দেয়া হয়।
জেরুজালেম পোস্ট বলছে, ইতালির সংসদ সদস্য ইসরাইলিদের ঘনিষ্ঠ বন্ধু বলে পরিচিত। তিনি বহুবার ইসরাইল সফরে গিয়েছেন, যদিও নেতানিয়াহুর সঙ্গে তার কখনও সাক্ষাৎ হয়নি।



 

Show all comments
  • Bangladesh ২৫ সেপ্টেম্বর, ২০২০, ৮:৫১ পিএম says : 0
    Putin declined Nobel already. Russian knows Nobel is f***.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ