Inqilab Logo

রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২২ রবিউস সানী ১৪৪৩ হিজরী

বঙ্গবন্ধুর জাতিসংঘে বাংলায় ভাষণের দিনটিকে ঐতিহাসিক বললেন নিউইয়র্কের গভর্নর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০২০, ৭:৪২ পিএম

বঙ্গবন্ধুর জাতিসংঘে বাংলায় ভাষণের দিনটিকে ঐতিহাসিক বললেন নিউইয়র্কের গভর্নর এন্ড্রু কুমো। শুক্রবার নিউইয়র্ক স্টেট এর আইন পরিষদ ২৫ সেপ্টেম্বরকে বাংলাদেশি ইমিগ্রান্ট ডে ঘোষণার পর দ্বিতীয়বারের মতো ‘বাংলাদেশি ইমিগ্র্যান্ট ডে’ পালনে নিউইয়র্কে অভিবাসী বাংলাদেশিরা বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। মুক্তধারা ফাউন্ডেশন আয়োজিত ভার্চুয়াল বাংলা বইমেলার ৮ম দিনটির বেশিরভাগ জুড়েই রয়েছে ইমিগ্রান্ট ডে নিয়ে অনুষ্ঠানমালা।
এ উপলক্ষে নিউইর্য়কের গভর্নর এন্ড্রু কুমো তার বাণীতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাংলা ভাষণের দিনটিকে ঐতিহাসিক উল্লেখ করে বলেন, বহুজাতিক ভাষাভাষী মানুষদের মধ্যে বাংলাদেশিরা নিউ ইয়র্ক তথা আমেরিকার সমাজ বিনির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। তারা কৃষ্টি-সংস্কৃতি-ইতিহাস দিয়ে আমেরিকাকে সমৃদ্ধ করছেন। বাংলাদেশী ইমিগ্রান্ট ডে ঘোষণার প্রস্তাবক সিনেটর স্ট্যাভেস্কি, সিনেটর জন লু, কংগ্রেসওম্যান এবং দক্ষিণ এশীয় কংগ্রেশনার কমিটির প্রধান গ্রেস ম্যাং দিবসটির অনুষ্ঠানে অংশগ্রহণ করছেন। ২৫ সেপ্টেম্বর বাংলাদেশী ইমিগ্রান্ট ডে তে তথ্যচিত্র ও আলোচনা অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছিল।



 

Show all comments
  • Antu ২৫ সেপ্টেম্বর, ২০২০, ৭:৪৬ পিএম says : 0
    America Kuv Beshi Bangladesh Pamp diche, Kuch tho hai....
    Total Reply(0) Reply
  • Mohammad Hossain ২৫ সেপ্টেম্বর, ২০২০, ৯:৪৫ পিএম says : 0
    সবচেয়ে দূঃখজনক কথা হলো আজও মানুষ আমাদের গর্বের ভাষা "বাংল" কে Bengali বলে,৩০ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে অর্জিত "বাংলাদেশ"কে বলে "সোনার বাংলা" সমগ্র বিশ্বে আমাদের জাতীয় পরিচয় "বাংলাদেশী" হয়েও বলা হয় আমরা বাংগালী। কিভাবে,এবং কে করবে এর সমাধান?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন