Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

অ্যামাজন নিয়ে আসছে মাত্র আড়াই’শ ডলারে বাড়ি পাহারা দেয়ার ড্রোন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০২০, ৭:৫৮ পিএম

অ্যামাজন আগামী বছরে বাজারে নিয়ে আসছে মাত্র আড়াই’শ ডলারে বাড়ি পাহারা দেয়ার ড্রোন।বাড়ি পাহারা দিতে অ্যামাজনের এসব ছোট ড্রোন উপযোগী হলেও ব্যক্তিগত গোপনীয়তা নিয়ে উদ্বিগ্ন অনেকে। এধরনের ড্রোনের নাম দেয়া হয়েছে ‘রিং অলওয়েস হোম ক্যাম’ অর্থাৎ বৃত্তাকারে নিরাপত্তা পরিধির মধ্যেই বাড়ির নিরাপত্তা নিশ্চিত করবে ড্রোনটি। হালকা ধরনের এ ড্রোনে সংযুক্ত করা হয়েছে ‘হাই ডেফিনেশন ক্যামেরা’। -সিএনএন
বাড়ির আনাচে কানাচে, অন্দর মহল ও প্রবেশ দ্বার সকল স্থানকেই নজরে রেখে অনবরত ফুটেজ পাঠাবে স্মার্টফোনে। কোনো নির্দিষ্ট স্থানে ব্যবহারকারী যদি ফের খোঁজ নিতে বলে তাহলে ড্রোনটি উড়ে যাবে সেখানে এবং তাৎক্ষণিকভাবে সচিত্র তথ্য পাঠাতে শুরু করবে। আগামী বছরে বাজারে আসবে এ ড্রোন। ইনডোর বা বাড়ির ভেতরেই এ ড্রোন ব্যবহার উপযোগী। নির্দিষ্ট সময়ের জন্যে এ্যালার্ম দেয়া যাবে যাতে ওই সময়ে ড্রোনটি উড়তে শুরু করে এবং খোঁজ খবর পাঠাতে পারে। রিং অ্যামাজনের প্রেসিডেন্ট লেইলা রোহি বলেন যখন ড্রোন যখন উড়বে না তখান ক্যামেরা সচল হবে না। কারণ, গ্রাহকরা চান কোনো নির্দিষ্ট সময়ের পর্যবেক্ষণ, সব সময়ের জন্যে নয়। তবে ব্যক্তিগত গোপনীয়তা নিয়ে কাজ করেন তারা এধরনের ড্রোন সার্ভিসের তীব্র বিরোধিতা করে বলছেন এর ফলে পর্যবেক্ষণের পরিধি ব্যাপক বিস্তৃতি ঘটবে এবং গোপনীয়তা বিনষ্ট হবে। কিন্তু রিং অ্যামাজন বলছে, ড্রোন যখন উড়বে তখন কিছু শব্দ তো হবেই এবং এতে অনেকে টের পাবে, ব্যক্তিগত গোপনীয়তা রক্ষায় সচেষ্ট হতে পারবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ