Inqilab Logo

শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২১ রবিউস সানী ১৪৪৩ হিজরী

কিংবদন্তি সম্পাদক স্যার হ্যারল্ড ইভানস আর নেই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৫ এএম

অনুসন্ধানী সাংবাদিকতার দিকপাল, কিংবদন্তি সম্পাদক স্যার হ্যারল্ড ইভানস আর নেই। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে হৃদ্রোগে আক্রান্ত হয়ে গত বুধবার তার মৃত্যু হয়েছে। তার বয়স হয়েছিল ৯২ বছর। তার স্ত্রী গণমাধ্যম ব্যক্তিত্ব টিনা ব্রাউন জানিয়েছেন এ তথ্য।
সাত দশকের বেশি সময়ের বর্ণাঢ্য কর্মজীবনে স্যার হ্যারল্ড ইভানস ১৯৬৭ থেকে ১৯৮১ সাল পর্যন্ত ১৪ বছর ব্রিটিশ সংবাদপত্র দ্য সানডে টাইমস-এর সম্পাদক ছিলেন। পরে আরও অনেক পত্রিকা সম্পাদনাসহ সাময়িকীর প্রতিষ্ঠাতা, প্রকাশক এবং লেখক হিসেবে সফলতা পেয়েছেন। তবে সানডে টাইমস-এর সম্পাদক হিসেবেই তার খ্যাতি দিকে-দিকে। ২০১১ সাল থেকে মৃত্যুর আগ পর্যন্ত ছিলেন বার্তা সংস্থা রয়টার্সের এডিটর-অ্যাট-লার্জ।
১৯২৮ সালে যুক্তরাজ্যের ম্যানচেস্টারে স্যার হ্যারল্ড ইভানসের জন্ম। মাত্র ১৬ বছর বয়সেই তার সাংবাদিকতায় পথচলা শুরু। উত্তর-পূর্ব ইংল্যান্ডের নর্দান ইকো পত্রিকার দায়িত্ব নেওয়ার মাধ্যমে সম্পাদক হন মাত্র ৩২ বছর বয়সে। ১৯৬৭ সালে সানডে টাইমস পত্রিকার সম্পাদক হিসেবে যোগ দেন তিনি। এরপর তিনি ও তার অনুসন্ধানী সাংবাদিক দল প্রকাশ করেন ভয়াবহ এক তথ্য। সে সময় থ্যালিডোমাইড বহুল বিক্রীত একটি ওষুধ ছিল। গর্ভাবস্থায় এই ওষুধ সেবনের পর অনেক শিশু মারাত্মক জন্মগত ত্রু টি নিয়ে জন্মেছিল। হ্যারল্ড ইভানস এ বিষয় সামনে এনেছিলেন। পরে যুক্তরাজ্যে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে ক্ষতিপূরণ দেয়ার ব্যবস্থা হয়। তার আমলেই ব্রিটিশ গোয়েন্দা কর্মকর্তা কিম ফিলবির আসল পরিচয় ফাঁস করেছিল সানডে টাইমস। কিম সাবেক সোভিয়েত ইউনিয়নের হয়েও কাজ করতেন। মার্কিন মিডিয়া মোগল রুপার্ট মারডক টাইমস নিউজপেপারস লিমিটেড কিনে নেওয়ার পর ১৯৮১ সালে স্যার হ্যারল্ড ইভানস দ্য টাইমস পত্রিকার সম্পাদক হিসেবে নিয়োগ পান। কিন্তু মারডকের সঙ্গে মতের মিল না হওয়ায় এক বছরের মধ্যেই পদত্যাগ করেন। সূত্র : বিবিসি নিউজ, দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্যার-হ্যারল্ড-ইভানস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ