Inqilab Logo

সোমবার, ১৬ মে ২০২২, ০২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৪ শাওয়াল ১৪৪৩ হিজরী

বিদেশীদের নিরাপত্তা ইস্যু স্থবিরতায় চট্টগ্রাম ওয়াসার ৯ হাজার কোটি টাকার প্রকল্প

প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : গুলশান হামলার পর নিরাপত্তা ইস্যুতে বিদেশী নাগরিকদের অতি সতর্কতার কারণে প্রকল্প বাস্তবায়নে স্থবিরতার আশঙ্কা করছে চট্টগ্রাম ওয়াসা। জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা), বিশ্বব্যাংক ও দক্ষিণ কোরিয়ার অর্থায়নে চলমান চারটি প্রকল্পে কর্মরত ১১৬ বিদেশী নাগরিকের অধিকাংশই কাজ বন্ধ রেখেছেন। এতে প্রকল্পগুলোর বাস্তবায়নকাল বৃদ্ধির পাশাপাশি ব্যয় বেড়ে যাওয়ার আশঙ্কা করছে ওয়াসা।
জানা গেছে, ওয়াসার প্রকল্পে পাইপলাইনের কাজ শেষে বর্তমানে পরিশোধন প্লান্টে যন্ত্রপাতি বসানোর কাজ চলছে। তবে প্রকল্পে কর্মরত বিদেশীদের অনেকে অনুপস্থিত থাকায় প্লান্টের পরিশোধিত সুপেয় পানি পরীক্ষা ও কার্যাদেশ অনুযায়ী যন্ত্রপাতি সার্টিফাইয়ের কাজে ব্যাঘাত ঘটছে। এতে পরিশোধন প্লান্টের পরীক্ষামূলক চালুর বিষয়টিও ঝুলে গেছে।
ওয়াসার কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্প-১-এর তথ্য অনুযায়ী, এরই মধ্যে প্রকল্পের ৯৭ শতাংশ কাজ শেষ হয়েছে। পাইপলাইন বসানো, পানির রিজার্ভার তৈরি ও পানি পরিশোধন প্লান্ট নির্মাণও শেষ। বাকি রয়েছে টেস্টিং ও কমিশনিংয়ের কাজ। টেস্টিং ও কমিশনিংয়ের কাজে দাতা সংস্থা ও প্রকল্পের ঊর্ধ্বতন প্রকৌশলীদের উপস্থিতি জরুরি। এ অবস্থায় আগামী সেপ্টেম্বরে প্রকল্পটি উদ্বোধনের কথা থাকলেও তা পিছিয়ে যেতে পারে বলে আশঙ্কা প্রকল্প সংশ্লিষ্টদের।
জানতে চাইলে চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী মোহাম্মদ ফজলুল্লাহ বলেন, দেশীয় পরিস্থিতির কারণে চীন ছাড়া সব দেশের প্রতিনিধিরা মাঠপর্যায়ের কাজ বন্ধ রেখেছেন। ওয়াসার পক্ষ থেকে প্রশাসনের কাছে নিরাপত্তা চাওয়া হয়েছে। এর পরও মাঠপর্যায়ের কাজ বন্ধ থাকায় প্রকল্প বাস্তবায়ন বিলম্বিত হবে। ২২ আগস্টের মধ্যে জাপানসহ অন্যান্য দেশ তাদের নাগরিকদের নিরাপত্তা ইস্যুতে করণীয় জানাবে। এর পর প্রকল্পের কাজে বিদেশীদের অংশগ্রহণের বিষয়টি চূড়ান্ত হবে।
প্রকল্প বাস্তবায়নের বিষয়ে মোহাম্মদ ফজলুল্লাহ বলেন, জাইকা আমাদের কাছে ২২ আগস্ট পর্যন্ত সময় চেয়েছে। এরই মধ্যে জাপান সরকারের কাছ থেকে একটি নির্দেশনা আসতে পারে। বিদেশীদের চলাচলের নিষেধাজ্ঞা উঠে গেলেই দ্রুত সময়ের মধ্যে কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্প উদ্বোধন করা সম্ভব হবে।
ওয়াসা সূত্রে জানা গেছে, গুলশান হামলার পর ১১ জুলাই চার প্রকল্পে নিয়োজিত বিদেশী নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে ১১ জনের একটি তালিকা চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি ও জেলা প্রশাসক বরাবর পাঠানো হয়। এর পর ১৩ জুলাই বিভিন্ন প্রকল্পে কর্মরত বিদেশী কর্মীদের নিয়ে বৈঠক করে ওয়াসা কর্তৃপক্ষ। বৈঠকে জাপান, চীন, কোরিয়া, ফিলিপাইন, যুক্তরাষ্ট্রের নাগরিকরা উপস্থিত ছিলেন। বাংলাদেশে কাজ করার ক্ষেত্রে নিজ নিজ দেশের নির্দেশনার বিষয়টি বৈঠকে তুলে ধরেন তারা। চীনা নাগরিকরা ঠিকাদারি প্রতিষ্ঠানের হয়ে মাঠপর্যায়ে কাজ করলেও অন্য সংস্থার প্রতিনিধিরা এখনো যোগ দেননি। জুলাইয়ের শেষ দিকে জাইকার দলপ্রধান হিরো ইমা বাংলাদেশ ত্যাগ করেন। এছাড়া জাইকার কর্মকর্তা সাকা ওকা, কর্ণফুলী-২ প্রকল্পের স্টিভেন মাসলার যুক্তরাষ্ট্রে গেলেও এখনো ফেরেননি।
চট্টগ্রাম অঞ্চলের ডিআইজি শফিকুল ইসলাম বলেন, ওয়াসার প্রকল্পে নিয়োজিত বিদেশীদের নিরাপত্তার বিষয়টি কর্তৃপক্ষ আমাদের চিঠির মাধ্যমে জানিয়েছে। সে অনুযায়ী প্রকল্পের কাজে বিদেশী নাগরিকরা মাঠপর্যায়ে যেতে চাইলে চাহিদা মোতাবেক পুলিশের একটি টিম তাদের সঙ্গে দেয়া হচ্ছে। তাছাড়া চট্টগ্রাম শহরে বিদেশী নাগরিকদের আবাসস্থলের নিরাপত্তাও নিশ্চিত করছে মেট্রোপলিটন পুলিশ। ২০০৬ সালে জাইকার অর্থায়নে কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্প-১ হাতে নেয় চট্টগ্রাম ওয়াসা। ২০১০ সালের মধ্যে প্রকল্পটির কাজ শেষ করার কথা থাকলেও কাজ শুরু হয় ২০০৯ সালে। এর পর ২০১৩ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়নের প্রতিশ্রুতি দেয়া হলেও কাজ শেষ করতে না পারায় প্রকল্প ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৮৮১ কোটি টাকায়। একই সংস্থার অর্থায়নে এরই মধ্যে কাজ শুরু হয়েছে কর্ণফুলী পানি সরবরাহের দ্বিতীয় প্রকল্প। ৪ হাজার ৮৪৯ কোটি টাকার এ প্রকল্পের আওতায় দৈনিক ১৪ কোটি লিটার পানি পরিশোধনের কথা রয়েছে। প্রকল্পটির আওতায় চট্টগ্রাম শহরের অভ্যন্তরীণ পানি সঞ্চালন লাইনও নতুন করে স্থাপন করা হবে। অন্যদিকে বিশ্বব্যাংকের আর্থিক সহযোগিতায় ২০১৫ সালের জুনে শুরু হয়েছে ১ হাজার ৭৮ কোটি টাকা ব্যয়ে মদুনাঘাট পানি সরবরাহ প্রকল্পের কাজ। ২০১৯ সালের জুনে প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা। সর্বশেষ চট্টগ্রামের পটিয়া উপজেলায় দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রীয় ইকোনমিক ডেভেলপমেন্ট অ্যান্ড কো-অপারেশন ফান্ডের (ইডিসিএফ) অর্থায়নে ১ হাজার ৬১ দশমিক ২২ কোটি টাকা ব্যয়ে ভা-ারঝুড়ি পানি সরবরাহ প্রকল্পের কাজ চলছে। সূত্র : ওয়েব সাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিদেশীদের নিরাপত্তা ইস্যু স্থবিরতায় চট্টগ্রাম ওয়াসার ৯ হাজার কোটি টাকার প্রকল্প
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ