Inqilab Logo

ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

বিচার না পেলে শান্তি নয়

কৃষ্ণাঙ্গ-বিক্ষোভে উত্তাল আমেরিকার শহর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৫ এএম

‘নো জাস্টিস, নো পিস’- এ স্লােগানেই এখন উত্তাল আমেরিকার লুইভিলে। কৃষ্ণাঙ্গ মহিলার মৃত্যু হয়েছিল যে পুলিশ অফিসারদের গুলিতে, তাদের বেকসুর খালাস দেয়ার প্রতিবাদে বুধবার থেকেই উত্তাল এ শহর। রাতভর চলা বিক্ষোভ সামলাতে গিয়ে গুলিবিদ্ধ হয়েছেন দু’জন পুলিশকর্মী। আরও কয়েকজনের জখম হওয়ার খবর মিলেছে। পাল্টা ধরপাকড় শুরু করেছে পুলিশও। কিন্তু তাতেও পরিস্থিতি শান্ত হওয়ার কোনও লক্ষণ নেই।
এমন ক্ষোভের কারণ হল, ব্রিয়োনা টেলর হত্যা মামলার রায়। কৃষ্ণাঙ্গ এ মহিলার বাড়িতে তল্লাশি চালাতে গিয়েছিল পুলিশ। সেখানেই তাদের বচসা হয় ব্রিয়োনার বন্ধুর সঙ্গে। বচসার জেরেই গুলি চালায় পুলিশ। তাতে মৃত্যু হয় ব্রিয়োনার। বুধবারের রায়ে অভিযুক্ত দুই পুলিশ অফিসারকেই রেহাই দিয়েছে আদালত। বিচারকদের বক্তব্য, আত্মরক্ষার্থে গুলি চালিয়েছিলেন তারা। এটা অপরাধ নয়। শুধুমাত্র তৃতীয় অফিসারের সাজা হয়েছে, তাও তার চালানো গুলি পাশের বাড়িতে গিয়ে লেগেছিল বলে! রায় ঘোষণার পরই পথে নামে কৃষ্ণাঙ্গদের সংগঠনগুলি। গত কয়েক মাস ধরেই একের পর এক কৃষ্ণাঙ্গ মৃত্যুর ঘটনায় তপ্ত হয়ে রয়েছে মার্কিন মুলুক। স্বাভাবিক ভাবেই এ ঘটনা সেই ক্ষোভের আগুনে ঘি ঢালার কাজ করে।
লুইভিলের সমস্ত বড় রাস্তাগুলিতে মিছিল বের হয়। পুলিশের বিরুদ্ধে স্লোগান ওঠে। পাল্টা পুলিশও মরিচের শেল ফাটায়। তেমন কোনও একটি রাস্তায় গুলি চলার পর পরিস্থিতি খতিয়ে দেখতে গিয়েছিলেন কয়েকজন অফিসার। তারাই গুলিবিদ্ধ হয়েছেন। সূত্র : দ্য টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিচার

২৬ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ