Inqilab Logo

রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২২ রবিউস সানী ১৪৪৩ হিজরী

অপেক্ষা বাড়ল আফগানিস্তানের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৪ এএম

অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট ম্যাচ খেলা আপাতত হচ্ছেনা আফগানিস্তানের। ফলে অপেক্ষা বাড়ল তাদের। প্রাণঘাতি করোনাভাইরাসের কারণে সূচি জটিলতায় স্থগিত করা হয়েছে অস্ট্রেলিয়া-আফগানিস্তান একমাত্র টেস্টটি। অন্যদিকে একই কারণে নিউজিল্যান্ডের অস্ট্রেলিয়া সফর স্থগিত করা হয়েছে। আগামী বছরের শুরুতে সীমিত ওভারের সিরিজ খেলতে কিউইদের অস্ট্রেলিয়া সফরে যাওয়ার কথা থাকলেও সিরিজটি স্থগিত করা হয়েছে। গতকাল এক বিবৃতিতে ক্রিকেট অস্ট্রেলিয়া জানায় আফগানিস্তান ও নিউজিল্যান্ড সিরিজ স্থগিত করা হয়েছে। তারা বলে, ‘দু’টি সিরিজই ২০২১-২২ মৌসুম পর্যন্ত স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।’ আগামী নভেম্বরে অস্ট্রেলিয়ায় গিয়ে একমাত্র টেস্টটি খেলার কথা ছিল আফগানদের। ম্যাচের ভেন্যু ছিল সিডনি। কিন্তু ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ান সরকারের করোনাভাইরাস (কোভিড-১৯) নিয়ে কড়াকড়ি থাকায় ম্যাচ আয়োজন করা সম্ভব হচ্ছে না। রাজ্য সরকার কোয়ারেন্টাই সময়ে কোনোভাবেই আফগানদের অনুশীলনের অনুমতি দিতে রাজি নয়। কোয়ারেন্টাইন শেষ করে অনুশীলনে নামতে চাইলে ম্যাচ আয়োজনে দেরি হয়ে যাবে, সেক্ষেত্রে পরবর্তী সূচি মেলানো কঠিন হয়ে যাচ্ছে সিএ’র। তাই ম্যাচটি স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে তারা। পরে সুবিধাজনক সময়ে সিএ টেস্ট ম্যাচটি আয়োজন করতে চায়। তবে তা ২০২১-২২ মৌসুমে সম্ভব হবে না। যদিও ক্রিকেট অস্ট্রেলিয়ার আশা, ২০২৩ সালের টেস্ট চ্যাম্পিয়নশিপ শেষ হওয়ার আগেই ম্যাচটি আয়োজন করতে পারবে তারা।

অন্যদিকে আগামী জানুয়ারিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ও একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে অস্ট্রেলিয়ায় যাওয়ার কথা ছিল নিউজিল্যান্ডের। তবে সিএ’র অন্তঃবর্তীকালীন প্রধান নির্বাহী নিক হকলি জানান, ২০২৩ সাল পর্যন্ত চলমান আইসিসির এফটিপির মধ্যেই আফগানিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ আয়োজন করতে আশাবাদী তারা। তবে আফগানিস্তান ও নিউজিল্যান্ড সিরিজ স্থগিত হলেও সিএ নিশ্চিত করেছে, ভারতের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ খেলবে তারা। আগামী ১৭ ডিসেম্বর ভারত-অস্ট্রেলিয়া চার ম্যাচের টেস্ট সিরিজটি শুরু হওয়ার কথা। তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টির সূচি অবশ্য এখনও চূড়ান্ত হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন