Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

রাহুলের ব্যাটে ‘প্রথম’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৪ এএম

লোকেশ রাহুলকে নিয়ে কিংস ইলেভেন পাঞ্জাবের অনেক আশা। একাধারে দলের কিপার, ওপেনার। এবার পেয়েছেন নেতৃত্বও। টুর্নামেন্টের শুরুতেই দিলেন আস্থার প্রতিদান। তার ব্যাট থেকেই আইপিএল পেল আসরের প্রথম সেঞ্চুরি। আর দল পেল নিজেদের প্রথম জয়। গতপরশু রাতে দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে ৯৭ রানে হারিয়েছে পাঞ্জাব। ২০৭ রানের লক্ষ্য তাড়ায় বিরাট কোহলির দল গুটিয়ে যায় ১০৯ রানেই।
টসে হেরে ব্যাটিংয়ে নেমে নিজের পুরনো দলের বিপক্ষে ৬৯ বলে ৭ ছক্কা ও ১৪ চারে রাহুল করেন অপরাজিত ১৩২ রান। টি-টোয়েন্টিতে এটাই তার সর্বোচ্চ। আগের সেরা ছিল অপরাজিত ১১০। ৩৬ বলে ফিফটি প‚রণ করেন রাহুল। পরের পঞ্চাশ আসে কেবল ২৬ বলে। ৬২ বলে আইপিএলে নিজের দ্বিতীয় সেঞ্চুরি স্পর্শ করেন এই ডানহাতি ওপেনার।
গত আসরে মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে ৬৪ বলে অপরাজিত ১০০ রানের ইনিংস খেলেছিলেন রাহুল। সেই রান এবার অনায়াসেই ছাড়িয়ে যান তিনি। সেঞ্চুরি ছোঁয়ার আগে কোহলির হাতে পরপর দুই ওভারে দুইবার জীবন পান রাহুল। একবার ৮৩ রানে, আরেকবার ৮৯। পরে ঝড় তোলেন তিনি। শেষ ৯ বলে রাহুল করেন ৪২ রান। তার খুনে ব্যাটিংয়ে পাঞ্জাব শেষ ৫ ওভারে তোলে ৮০ রান। শেষের রানের জোয়ারে দলটি ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে করে ২০৬ রান।
রাহুলের ১৩২ আইপিএলে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ। টুর্নামেন্টে কোনো অধিনায়কেরও সর্বোচ্চ রানের ইনিংস এটি। টি-টোয়েন্টি ইতিহাসে অধিনায়কদের মধ্যে চতুর্থ সর্বোচ্চ। এই সংস্করণে সবচেয়ে বেশি রানের ইনিংস খেলা কিপার-ব্যাটসম্যানদের মধ্যে দ্বিতীয়।
বড় রান তাড়ায় ব্যাঙ্গালোরের শুরুটা হয় দুঃস্বপ্নের মতো। ৪ রানেই হারায় তিন উইকেট। অ্যারন ফিঞ্চ ও এবি ডি ভিলিয়ার্স কিছুটা সময় লড়াই করলেও দলকে টানতে পারেননি। অধিনায়ক কোহলি করেন মাত্র এক রান। শেষের দিকে কিছুটা লড়াই করেন ওয়াশিংটন সুন্দর। রবি বিষ্ণুই ও মুরুগান অশ্বিনের দারুণ বোলিংয়ে একশ ছাড়িয়েই গুটিয়ে যায় ব্যাঙ্গালোর।
দল হেরেছে বাজেভাবে, আবার ব্যক্তিগতভাবে নিজেও পেলেন শাস্তি। আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে ম্যাচের দিনটি একদমই ভালো কাটেনি বিরাট কোহলির। মন্থর ওভার রেটের কারণে অধিনায়ককে গুণতে হচ্ছে জরিমানা। আইপিএল কর্তৃপক্ষ গতকাল এক বিবৃতিতে জানায়, কোহলিকে ১২ লাখ রুপি জরিমানা করা হয়েছে। ম্যাচের প্রথম ইনিংসটি দীর্ঘ হয় এক ঘণ্টা ৫১ মিনিট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাহুল

২৬ সেপ্টেম্বর, ২০২০
১৩ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ