Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বর্ষা এলেই দুর্ভোগ চরমে

পঞ্চগড় পৌরসভা

তেঁতুলিয়া (পঞ্চগড়) উপজেলা সংবাদদাতা: | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৪ এএম

বর্ষা মৌসুম আসলেই চরম দুর্ভোগে পড়ে পঞ্চগড় পৌরসভা এলাকার বাসিন্দারা। সামান্য বৃষ্টিতেই কাঁদা পানিতে সয়লাব হয়ে যায়। ভারী বর্ষণ হলে অধিকাংশ এলাকায় তৈরি হয় পানিবদ্ধতা। রাস্তা-ঘাটে পানি প্রবাহিত হয়। নিম্নাঞ্চলের ঘরবাড়িতে পানি উঠে।

ড্রেনেজ ব্যবস্থা কাজ না করায় ড্রেনের দুর্গন্ধযুক্ত নোংরা ও ময়লা আবর্জনার পানি উপচে পড়ে সড়কে বেড়ে যায় দূর্ভোগ। অপরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থা, খাল ভরাট ও স্বাভাবিক পানি প্রবাহে বাধা পানিবদ্ধতার অন্যতম কারণ বলে মনে করছেন স্থানীয়রা। পঞ্চগড় পৌরসভা প্রথম শ্রেণির হলেও সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন পৌরবাসী। বিশেষ করে পানিবদ্ধতার সমস্যাই বর্তমানে পৌরবাসীর প্রধান সমস্যা হয়ে দাঁড়িয়েছে।

আকষ্মিক ভারি বর্ষণে পঞ্চগড় পৌরসভার ইসলামবাগ, কায়েতপাড়া, ডোকরোপাড়া, রামেরডাঙ্গা, রাজনগর, খালপাড়া, নীমনগরসহ বিভিন্ন এলাকায় পানিবদ্ধতার সৃষ্টি হয়। হাটবাজারগুলোও কাঁদা-পানিতে সয়লাব হয়ে পড়ে। পৌরসভা এলাকার ডিসি অফিস, জজকোর্ট, পঞ্চগড় আধুনিক সদর হাসপাতাল, এম আর সরকারি কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি বেসরকারি বিভিন্ন অফিস পানিমগ্ন হয়ে পড়ে। পৌরসভার গুরুত্বপূর্ণ এলাকাগুলোতে কোথাও কোথাও হাঁটু পানি জমে। পঞ্চগড় পৌরসভার মেয়র মো. তৌহিদুল ইসলাম জানান, নগর উন্নয়ন প্রকল্পের কাজ শুরু হয়েছে। ইতোমধ্যে বড় বড় কয়েকটি ড্রেন নির্মাণ শেষ হয়েছে। কিছু সমস্যার কথা স্বীকার করে তিনি জানান, পৌরবাসিদের মধ্যেও কিছু মানুষ বাড়ির ময়লা আবর্জনা ড্রেনে ফেলছেন। প্রতিদিন আমাদের পরিষ্কার কর্মীরা ড্রেন পরিস্কার করছেন। তারপরও ড্রেনের ময়লা পানি নিয়ন্ত্রণ করা কঠিন হচ্ছে। অনেক পরিকল্পনা নেয়া হয়েছে। স্থানীয় সরকার মন্ত্রণালয়সহ অন্যান্য প্রকল্পের বরাদ্দ পেলে এসব সমস্যার সমাধান করা সম্ভব হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বর্ষা

২৬ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ