Inqilab Logo

ঢাকা রোববার, ২৫ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭, ০৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

সউদীতে আশা জাগাচ্ছে কম শনাক্ত-মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

আগামী ৪ অক্টোবর থেকে ওমরাহ শুরু হওয়ার আগে ক্রমান্বয়ে করোনা সংক্রমণ ও মৃত্যু কমে আসায় আশা জেগেছে সউদী আরব ও বিশ্বব্যাপী ওমরাহ পালনেচ্ছুদের মনে। দৈনিক সংক্রমণের সংখ্যা গত ১৭ জুন সর্বোচ্চ ৪ হাজার ৯১৯-এ গিয়ে দাঁড়ালেও ক্রমান্বয়ে তা কমে আসতে থাকে। গত ২০ সেপ্টেম্বর থেকে তা দৈনিক ৫শ’র নিচে নেমে গেছে। মাঝে ২২ ও ২৩ সেপ্টেম্বর ৫শ’র সামান্য ওপরে উঠে গেলেও গত দু’দিন যথাক্রমে ৪৯৮ ও ৪৭২ জনে নেমে আসায় স্বস্তি দেখা যাচ্ছে সর্বত্র। দেশটিতে ২৪ মার্চ প্রথম করোনা রোগীর সন্ধান পাবার পর থেকে দৈনিক সংক্রমণ ৫শ’র ঘর ছাড়ায় গত ১৫ এপ্রিল। গতকাল পর্যন্ত সউদী আরবে ৩ লাখ ৩২ হাজার ৩২৯ জন শনাক্ত হয়েছে। এদিকে গতকাল আরো ২৬ জনের মৃত্যু হয়েছে দেশটিতে। এর ফলে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ৬২৫ জনে। গতকাল আরো ৮৪৩ জন করোনামুক্ত হওয়ায় সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন মোট ৩ লাখ ১৫ হাজার ৬৩৬ জন।
গত ৫ জুলাই সউদী আরবে মৃতের প্রতিদিনের সংখ্যায় সর্বোচ্চ ৫৮-তে উঠে যায় এবং পরবর্তীতে ক্রমান্বয়ে তা কমে আসে। এর মধ্যে গত ১৩ জুলাই ২০ এবং ১ আগস্ট ২১ জন মারা যায়।
দেশটির প্রদেশভিত্তিক শনাক্তের হিসেবে দেখা গেছে, প্রায় প্রতি দিনই মক্কা থাকছে সংক্রমণের শীর্ষে। এর পরই থাকছে জেদ্দা, মদীনা, হুফুফ, রিয়াদ, দাম্মাম প্রদেশগুলো।
এছাড়াও ইরাকে মোট শনাক্ত হয়েছে ৩ লাখ ৪১ হাজার ৬৯৯ এবং মৃত্যুবরণ করেছে ৮ হাজার ৮৬৭ জন। সুস্থ হয়ে বাড়িতে ফিরে গেছেন ২ লাখ ৭৩ হাজার ২৬৬ জন। কাতারে ১ লাখ ২৪ হাজার ৬৫০ জন আক্রান্তের বিপরীতে মৃত্যুবরণ করেছে ২১২ জন। সুস্থ ১ লাখ ২১ হাজার ৫১২ জন। সূত্র : ওয়াল্ডোমিটার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব

২০ অক্টোবর, ২০২০
৯ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ