Inqilab Logo

ঢাকা রোববার, ২৫ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭, ০৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

টিকা ব্যবহারের পূর্বেই ২০ লাখ লোকের মৃত্যু হতে পারে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২০, ১০:৪৪ এএম

প্রাণঘাতী করোনাভাইরাসের একটি কার্যকর টিকা ব্যাপকভাবে ব্যবহারের আগেই বিশ্বে ২০ লাখ লোকের মৃত্যু হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই সংস্থার জরুরি বিভাগের প্রধান ড. মাইক রায়ান বলেছেন, আন্তর্জাতিকভাবে সমন্বিত উদ্যোগ ছাড়া এই সংখ্যা আরো অনেক বেশি হতে পারে। এরই মধ্যে এই ভাইরাসে বিশ্বজুড়ে প্রায় ১০ লাখ মানুষ প্রাণ হারিয়েছে। বিশ্বব্যাপী সংক্রমণ বৃদ্ধি অব্যাহত রয়েছে। সারাবিশ্বে আক্রান্তের সংখ্যা এখন ৩ কোটি ২০ লাখের ওপরে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। এরই মধ্যে ইউরোপের বহু দেশে শীতের আগমনে দ্বিতীয় দফায় সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্তের দেশ যথাক্রমে যুক্তরাষ্ট্র, ভারত ও ব্রাজিল।

করোনার টিকা আসার আগে সারাবিশ্বে ২০ লাখ মানুষ মারা যাওয়ার আশঙ্কা সম্পর্কে ড. রায়ানকে প্রশ্ব করা হলে উত্তরে তিনি বলেন, এটা হওয়া অসম্ভব নয়। অর্থাৎ সারাবিশ্বে ২০ লাখ মানুষ মারা যাওয়ার আশঙ্কা রয়েছে। তিনি আরো বলেন, এই রোগের চিকিৎসা উন্নত হচ্ছে। ফলে মৃত্যুহার কমে যাচ্ছে। কিন্তু মৃতের সংখ্যা ২০ লাখ ছাড়িয়ে যাওয়ার ক্ষেত্রে উন্নত চিকিৎসা এবং কার্যকর টিকাই যথেষ্ট নয়। তিনি প্রশ্ন রাখেন, এই সংখ্যায় যাতে মৃতের সংখ্যা না পৌঁছাতে পারে তার জন্য কি আমরা প্রস্তুত?



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ