Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৫ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

অ্যাম্বুলেন্স চালকের আসনে সন্তুষ্ট সউদী নারী সারা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২০, ১২:২৪ পিএম

সউদী সরকার নারীর ক্ষমতায়নে চেষ্টা অব্যাহত রাখায় এখন পর্যন্ত পুরুষদের নিয়ন্ত্রিত পেশাসহ সকল ক্ষেত্রেই সেখানকার নারীরা তাদের বিচরণ বিস্তৃত করেছেন। সারা আল-আনিজি হলেন এমন একজন সউদী মহিলা যিনি অ্যাম্বুলেন্স চালকের পেশা বেছে নিয়েছেন। তিনি এ পেশায় কর্মরত প্রথম সউদী মহিলা।
রিয়াদের কিং ফাহাদ মেডিকেল সিটিতে কর্মরত সারা বলেন, ‘ঘুমানোর আগে বালিশে মাথা রেখে যখন আমি স্মরণ করি যে, একজনের জীবন বাঁচাতে আল্লাহর আমাকে কাজে লাগিয়েছেন, তখন আমার খুব ভালো অনুভূতি হয়’।
শৈশবকাল থেকেই সারার চিকিৎসা সেবা করার স্বপ্ন ছিল। ‘আমি যখন ছোট ছিলাম, তখন আমি ব্যান্ড-এইডগুলো কাছে রাখতাম। কারও যদি আঘাত লাগে, তারা আমাকে সহায়তার জন্য ফোন করবে। এটি অত্যন্ত আনন্দের একটি কারণ ছিল। বিশেষত আমার বাবা আমার মধ্যে এক অনুভূতি জাগিয়ে দিয়েছিলেন যে, আমি একজন হোম ডক্টর’। সারা সেন্টার ফর গভর্নমেন্ট যোগাযোগ প্রকাশিত একটি প্রামাণ্যচিত্রে তার পেশায় প্রবেশ ও কাজের অনুভূতির কথাগুলো বলেন।
সারা জানায়, অ্যাম্বুলেন্স চালক হিসাবে তার প্রতিদিনের কাজ শুরু এবং রাস্তায় নামার আগে খুব সকালে সে গাড়িটি চেক করে।
তিনি বলেন, ‘আমি অ্যাম্বুলেন্স চালনা থেকে অভিজ্ঞতা এবং উচ্চ আত্মবিশ্বাস অর্জন করেছি’।
তার এবং চিকিৎসক দলের অন্য সদস্যদের জন্য, করোনাভাইরাসের প্রাদুর্ভাব ছিল এক কঠিন সময়। তিনি বলেন, ‘আমাদের প্রথম রোগীকে সামলাতে হত। এটা ছিল আমাদের জন্য একটা বড় চ্যালেঞ্জ। আমি আমার পরিবার, সন্তান এবং আমার মার কথা মনে করতাম যে, আমি যা করছি তারা কি জানেন। তবে আল্লাহর শুকরিয়া, আমি রোগীদের আইসোলেশন সেন্টারে পৌঁছাতে পেরেছিলাম এবং তাতেই খুশি’।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ