Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

১৭ অক্টোবর থেকে পর্যটকদের জন্য উন্মুক্ত হচ্ছে নেপাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২০, ২:৩৪ পিএম

অক্টোবর থেকে পর্যটকদের জন্য উন্মুক্ত হচ্ছে নেপাল।দীর্ঘ আট মাস বন্ধ থাকার পর আগামী ১৭ অক্টোবর থেকে বিদেশী পর্যটকদের জন্য সীমান্ত খুলে দিচ্ছে নেপাল সরকার। কোভিড-১৯ ক্রাইসিস ম্যানেজমেন্ট কমিটির সুপারিশ পর্যালোচনা করে দেশটির মন্ত্রিসভা এ সিদ্ধান্ত নেয়। তবে চাইলেই যে কেউ নেপালে যেতে পারছেন না। বিদেশি পর্যটকদের নেপাল ভ্রমণের জন্য অবশ্যই করোনা নেগেটিভ সার্টিফিকেট সঙ্গে নিতে হবে। পরীক্ষা করাতে হবে নেপালের উদ্দেশে যাত্রার ৭২ ঘণ্টার মধ্যে। -সাউথ এশিয়া মনিটর, পার্সটুডে
করোনার কারণে বন্ধ করে দেয়ার প্রায় ছয় মাস পর ১৭ সেপ্টেম্বর থেকে অভ্যন্তরীণ ফ্লাইট চালু করার অনুমতি দেয়া হয়েছিল। অনুমতি দেয়া হয়েছে এক শহর থেকে অন্য শহরে বাস চলাচল, হোটেল এবং রেস্তোরাঁগুলোও খুলে দেয়ার। আগামী ১৭ অক্টোবর থেকে ট্রাকিং ও পর্বতারোহী গ্রুপ বিদেশী ক্লায়েন্টদের পর্বতারোহনে নিয়ে যেতে পারবে। কোভিড-১৯ ক্রাইসিস ম্যানেজমেন্ট কমিটির সুপারিশ পর্যালোচনা করে মন্ত্রিসভা এই সিদ্ধান্ত নেয় বলে সরকারের মুখপাত্র ও পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ গিওয়ালী জানিয়েছেন। ধারাবাহিকভাবে খুলে দেয়ার অংশ হিসেবে সরকার ১৭ সেপ্টেম্বর থেকে অভ্যন্তরীণ ফ্লাইট, আন্ত:নগরী বাস সার্ভিস, হোটেল ও রেস্টুরেন্ট খোলার অনুমতি দিয়েছে।

বিদেশী পর্যটকদের আগমনের অনুমতিদান দক্ষিণ এশিয়ার দেশটির ব্যবসায়ীদের জন্য স্বস্তির কারণ হবে। বিশেষ করে স্থানীয় অধিবাসীদের বড় অংশ পর্যটন খাতের উপর নির্ভরশীল। তারা ট্রাভেল এজেন্ট, গাইড, শেরপা ও পার্বত্য শ্রমিক হিসেবে কাজ করে এ পর্যটন সেক্টরে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নেপাল


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ