Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ইউরোপের নাগরিকদের জন্য সুইজারল্যান্ডের সীমান্ত বন্ধে গণভোট রোববার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২০, ৩:৫৭ পিএম

ইউরোপের নাগরিকদের জন্য সুইজারল্যান্ডের সীমান্ত বন্ধে গণভোট হবে আগামী রোববার।ইউরোপের নাগরিকরা সুইজারল্যান্ডে কাজ করতে, বসবাস করতে এবং মুক্তভাবে যাতায়াত করতে পারবে কি না এ নিয়ে আগামী রোববার গণভোটের আয়োজন করেছে সুইজারল্যান্ড। সুইজারল্যান্ড ইউরোপিয় ইউনিয়নের সদস্য না হলেও ইইউর সঙ্গে দেশটির নির্দিষ্ট চুক্তি রয়েছে যার আ্ওতায় ইইউ নাগরিকরা দেশটিতে যাতায়াত, বসবাস এবং চাকরির সুবিধা পান এবং সুইজারল্যান্ড ইইউ’র একক বাজারে প্রবেশাধিকার পায়। -ইউরো নিউজ
সুইজারল্যান্ডের ডানপন্থী পিপলস পার্টির (এসভিপি) উদ্যোগে এই গণভোট অনুষ্ঠিত হচ্ছে। এই গণভোটের প্রধান উদ্দেশ্যই হলো ইইউ নাগরিকদের দেশটিতে পাওয়া সুবিধাগুলো বন্ধ করে দেয়া। তবে এই উদ্যোগ ইইউতে বসবাসরত প্রায় ৪ লাখ ৬০ হাজার সুইস নাগরিকের ওপরও প্রভাব ফেলবে। পূর্ব সমীক্ষায় দেখা গিয়েছে, ৬৩ শতাংশ ভোটার এসভিপির এই উদ্যোগের বিরোধী। সুইজারল্যান্ডে প্রত্যক্ষ গণতন্ত্রের আওতায় প্রধান প্রধান নীতিগুলো বেশিরভাগই গণভোট দ্বারা নির্ধারিত হয়। ২৭ সেপ্টেম্বরের ভোটে সুইস নাগরিকরা পক্ষে ভোট দিলে ১২ মাসের মধ্যে দেশটির সরকার ইইউ’রস সঙ্গে বসে ফ্রি মুভমেন্ট চুক্তি বাতিল করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গণভোট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ