Inqilab Logo

ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ০৬ মাঘ ১৪২৭, ০৬ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

বঙ্গবন্ধু হত্যা মামলার বাদী মাহিতুল ইসলাম লাইফ সাপোর্টে

প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বঙ্গবন্ধু হত্যা মামলার বাদী এএফএম মাহিতুল ইসলাম বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কেবিন ব্লকের আইসিইউতে (১৮ নম্বর বেড) লাইফ সাপোর্টে রয়েছেন।
এ্যানেসথেশিয়া, এনালজেশিয়া এন্ড ইনটেনসিভ কেয়ার মেডিসিন বিভাগের চিকিৎসক ও নার্সগণ সার্বক্ষণিক তার চিকিৎসা সেবায় নিয়োজিত রয়েছেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বুধবার এ তথ্য জানানো হয়।
মাহিতুল ইসলামের চিকিৎসার জন্য গঠিত ৯ সদস্যের মেডিকেল বোর্ড নিয়মিত তার চিকিৎসাসেবা কার্যক্রম তত্ত্বাবধান করছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান এএফএম মাহিতুল ইসলামের চিকিৎসার নিয়মিত খোঁজ-খবর রাখছেন।
৬৩ বছর বয়স্ক এএফএম মাহিতুল ইসলামের চিকিৎসার জন্য গঠিত ৯ সদস্যের মেডিকেল বোর্ডে রয়েছেনÑ কার্ডিওলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সজল কৃষ্ণ ব্যানার্জী, অ্যানেসথেসিওলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. দেবব্রত বণিক, নিউেরোমেডিসিন বিভাগের অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান ভূঞা, নেফ্রোলজি বিভাগের অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, এন্ডোক্রাইনোলজি মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. মো. ফরিদ উদ্দিন, মেডিসিন (রেসপাইরেটরি উইং) বিভাগের অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, নেফ্রোলজি বিভাগের অধ্যাপক ডা. আছিয়া খানম, ইন্টারনাল মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. মো. আবুল কালাম আজাদ এবং অ্যানেসথেসিওলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. এ কে এম কামরুল হুদা।
এছাড়া অ্যানেসথেসিয়া, এনালজেশিয়া এন্ড ইনটেনসিভ কেয়ার মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. দেবব্রত বণিক, সহযোগী অধ্যাপক ডা. এ কে এম কামরুল হুদা ও সহযোগী অধ্যাপক ডা. মনোতোষ কুমার ম-ল এএফএম মাহিতুল ইসলামের চিকিৎসার জন্য সার্বক্ষণিক নিয়োজিত রয়েছেন।
এদিকে গতকাল বুধবার সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান এএফএম মাহিতুল ইসলামের চিকিৎসার খোঁজ-খবর নিতে তাকে দেখতে যান। এ সময় উপাচার্যের সঙ্গে ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মো. আলী আসগর মোড়ল এবং অ্যানেসথেশিয়া, এনালজেশিয়া এন্ড ইনটেনসিভ কেয়ার মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. দেবব্রত বণিক।
অ্যানেসথেশিয়া, এনালজেশিয়া এন্ড ইনটেনসিভ কেয়ার মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. দেবব্রত বণিক জানান, এএফএম মাহিতুল ইসলাম বর্তমানে আইসিইউতে লাইফ সাপোর্টে রয়েছেন। তার কিডনির কার্যকরিতা প্রায় শেষ পর্যায়ে রয়েছে। যে কারণে তাকে একদিন পর পর ডায়ালাইসিস দেয়া হচ্ছে। তার ফুসফুসের সংক্রমণ (নিউমোনিয়া) মারাত্মক আকার ধারণ করেছে, যা কোনো জীবাণুনাশকেই ভালোভাবে কাজ করছে না। তার মস্তিষ্কের কার্যকারিতাও ভালোভাবে কাজ করেছে না। মস্তিষ্কের কার্যকরিতা অনেকটাই ডায়ালাইসিস-এর উপর নির্ভরশীল।
উল্লেখ্য, এএফএম মাহিতুল ইসলাম কিডনির সমস্যা নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নেফ্রোলজি বিভাগের অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলমের অধীনে ভর্তি হন। পরবর্তীতে তাকে এ বিশ্ববিদ্যালয়ের কেবিন ব্লকের আইসিইউতে ভর্তি করিয়ে চিকিৎসা দেয়া হয়। সেখানে তার অবস্থার উন্নতি হলে কেবিনে নেয়া হয়। এরপর তার অবস্থার অবনতি হলে কেবিন থেকে গত ২৬ জুলাই তাকে পুনরায় আইসিইউতে নেয়া হয় এবং বর্তমানে সেখানেই চিকিৎসাধীন রয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বঙ্গবন্ধু হত্যা মামলার বাদী মাহিতুল ইসলাম লাইফ সাপোর্টে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ