Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

কোভিডে ২০ লাখ ছাড়াতে পারে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২০, ৭:০১ পিএম | আপডেট : ৭:০১ পিএম, ২৬ সেপ্টেম্বর, ২০২০

কোভিডে ২০ লাখ ছাড়াতে পারে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা উল্লেখ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সতর্ক করে বলেছে, করোনাভাইরাসের টিকার ব্যাপক ব্যবহার শুরুর আগেই বিশ্বে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এই সংখ্যার মানুষ মারা যেতে পারে। কিন্তু এখনও অনেক দেশ এই সংক্রমণ মোকাবিলায় যথাযথ ব্যবস্থা নিচ্ছে না। -বিবিসি

জেনেভার সদর দপ্তরে শুক্রবার সাংবাদিকদের বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি বিষয়ক প্রধান মাইকেল রায়ান বলেন, আগামী ৯ মাসে করোনায় ১০ লাখ মানুষের মৃত্যু হয়েছে। আমরা যদি এখনই কোনও ব্যবস্থা না নিই, তাহলে আগামীতে দ্বিগুন বা তারও বেশি মানুষের মৃত্যু হবে। টিকা আসার পূর্বেই আমাদের সতর্ক হতে হবে। একসঙ্গে এই ভাইরাসের বিরুদ্ধে পদক্ষেপ না নিল বড় বিপদ আসবে। এই সময় ইউরোপের করোনার দ্বিতীয় ঢেউ নিয়ে শঙ্কা প্রকাশ করেন রায়ান। বিশ্বজুড়ে ১৮০টির বেশি টিকার উদ্যোগ চালু আছে। এর মধ্যে নয়টি টিকা তৃতীয় ধাপের ট্র্রায়ালে আছে। টিকার এই পর্যায়ে এতো মানুষের মৃত্যুর আশঙ্কা নিয়ে রায়ান বলেন, ‘এটা অসম্ভব নয়। তিনি আরো বলেন, মৃত্যুর সংখ্যা কিছু কমছে কারণ করোনার চিকিৎসার মান উন্নত হচ্ছে। তবে উন্নত চিকিৎসা ব্যবস্থা এবং একটি কার্যকর টিকা মৃত্যুর সংখ্যা ২০ লাখে পৌঁছানো ঠেকাতে সক্ষম নাও হতে পারে।

বিশ্বজুড়ে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৩ কোটি ২৭ লাখ ৬৫ হাজার ২৭৪ জন। প্রাণ হারিয়েছেন ৯ লাখ ৯৩ হাজার ৪৬৪ জন। করোনায় ক্ষতিগ্রস্ত শীর্ষ ৫ দেশ যুক্তরাষ্ট্র, ভারত, ব্রাজিল, রাশিয়া ও কলম্বিয়া। বাংলাদেশের অবস্থান ১৫তম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ