Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

শেখ হাসিনা দাবায় সেরা ইন্দোনেশিয়ার সুসান্ত

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২০, ৭:৫৪ পিএম

ক্রীড়াবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে আয়োজিত ‘জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা প্রতিযোগিতা’ শনিবার শেষ হয়েছে। আসরে সেরার খেতাব জিতেছেন ইন্দোনেশিয়ার গ্র্যান্ডমাস্টার মেঘারেন্ত সুসান্ত। তিনি অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছেন। ৯ ম্যাচে সুসান্ত ৭ পয়েন্ট নিয়ে দু’জনের সঙ্গে যৌথভাবে শীর্ষে অবস্থান করলেও টাইব্রেকিং পদ্ধতিতে শিরোপা জিতে নেন। চাাম্পিয়ন হিসেবে তিনি প্রাইজমানি পাচ্ছেন ১২০০ মার্কিন ডলার। অন্যদিকে সুসান্তর সমান ৭ পয়েন্ট পেয়ে টাইব্রেকিং পদ্ধতিতে ভারতের গ্র্যান্ডমাস্টার এসএল নারায়ণ রানারআপ এবং ইরানের গ্র্যান্ডমাস্টার এম আমিন তাবাতাবেই তৃতীয়স্থান অর্জন করেন।

নয় ম্যাচে সাড়ে ৬ পয়েন্ট করে পেয়েছেন ৫ দাবাড়–। ফলে টাইব্রেকিং পদ্ধতিতে চতুর্থ থেকে অষ্টমস্থান অর্জন করেন যথাক্রমে ভিয়েতনামের গ্র্যান্ডমাস্টার ইয়েন গক থ্রং সন, ভারতের তিন গ্র্যান্ডমাস্টার দিপ্তায়ন ঘোষ, ডি গুকেশ ও আরআর লক্ষণ এবং ফিলিপাইনের গ্র্যান্ডমাস্টার জন পল গোমেজ। প্রতিযোগিতায় বাংলাদেশের কোনো দাবাড়– সেরা দশে জায়গা করে নিতে পারেননি। এমনকি স্থানীয় গ্র্যান্ডমাস্টাররা পর্যন্ত সেরা পনেরতেও স্থান পাননি। আসরে বাংলাদেশের উদীয়মান দাবাড়ু ফিদেমাস্টার সুব্রত বিশ্বাস স্থানীয়দের মধ্যে সবচেয়ে ভাল করেছেন। তিনি ৬ পয়েন্ট নিয়ে ১২তম স্থান পেয়েছেন।

এ ছাড়া সাড়ে ৫ পয়েন্ট পেয়ে বাংলাদেশের আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল ১৫তম, গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব ১৭তম, শফিক আহমেদ ১৯তম ও গ্র্যান্ডমাস্টার রিফাত বিন সাত্তার ২১তম হয়েছেন। ৫ পয়েন্ট পেয়ে গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ২২তম, আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ মিনহাজ ২৩তম এবং আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান হয়েছেন ২৪তম ।

কানাডিয়ান বিশ্ববিদ্যালয়ের পৃষ্ঠপোষকতায়, সাউথ এশিয়ান চেস কাউন্সিলের আয়োজনে ও গোল্ডেন স্পোর্টিং ক্লাবের সহযোগিতায় ৯ রাউন্ড সুইস লিগ পদ্ধতিতে ছয় হাজার মার্কিন ডলার অর্থ পুরস্কারের তিনদিনব্যাপী এ আসরে ১৪টি দেশের ৭৪ জন দাবাড়– অংশ নেন। রোববার সকাল সাড়ে ১১টায় হোটেল লা ম্যারিডিয়ানে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন