Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৬ এএম

নিষেধাজ্ঞা সত্তে¡ও 

ইনকিলাব ডেস্ক : মার্কিন নিষেধাজ্ঞা সত্তে¡ও এ বছরের সেপ্টেম্বরে ইরানের তেল রফতানি উল্লেখযোগ্য পরিমাণে বেড়েছে। ট্যাঙ্কার ট্র্যাকার্স-সহ আন্তর্জাতিক তেল ট্যাংকার চলাচল পর্যবেক্ষণকারী তিনটি সংস্থার প্রতিবেদনকে উদ্ধৃত করে ব্রিটিশ বার্তা সংস্থার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। ২০১৮ সালের মে মাসে যুক্তরাষ্ট্র ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর দেশটির তেল রফতানি ব্যাপকভাবে কমে গিয়েছিল। আগস্ট মাসের চেয়ে ইরান সেপ্টেম্বর মাসে দ্বিগুণ তেল রফতানি করেছে। গত দেড় বছরে এই পরিমাণ তেল রফতানির ঘটনা নজিরবিহীন। রয়টার্স।


প্যারিসে আটক ৭
ইনকিলাব ডেস্ক : ফ্রান্সের রাজধানী প্যারিসে রম্য ম্যাগাজিন শার্লি হেবদোর পুরোনো অফিসের বাইরে ছুরি হামলার ঘটনায় ৭জনকে আটক করা হয়েছে। এই হামলার প্রধান সন্দেহভাজন ১৮ বছর বয়সি একজন পাকিস্তানি বংশোদ্ভুত ব্যক্তি। ঘটনাস্থলের কাছ থেকে তাকে আটক করা হয়েছে। এ বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য তার সঙ্গে আরো ছয়জনকে থানা হাজতে রাখা হয়েছে। শুক্রবারের এই হামলায় দুজন গুরুতর আহত হন। তাদের পরিচয় গোপন রাখা হয়েছে। তবে তাদের একজন নারী, অন্যজন পুরুষ। ২০১৫ সালে শার্লি হেবদোর এই কার্যালয়ে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছিল। ওই হামলায় ১২ জন নিহত হয়। হামলার ঘটনায় দায়ের করা মামলার শুনানি চলতি মাসে প্যারিসে শুরু হয়েছে। বিবিসি।


মালির প্রেসিডেন্টের শপথ
ইনকিলাব ডেস্ক : সেনা অভ্যুত্থানের মাধ্যমে ইব্রাহিম বুবাকার কেইটাকে ক্ষমতাচ্যুত করার এক মাসেরও বেশি সময় পর মালির অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন অবসরপ্রাপ্ত কর্নেল ও সাবেক প্রতিরক্ষামন্ত্রী বাহ এনদাও। রাজধানী বামাকোয় সরকার বদলের এই অনুষ্ঠানে ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন অভ্যুত্থানের নেতা কর্নেল আসিমি গোইটা। এই সপ্তাহের শুরুতে তিনিই এনদাওকে প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন। দেশজুড়ে জাতীয় নির্বাচনের আগে সর্বোচ্চ ১৮ মাস দায়িত্বে থাকবেন অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট। ২০১৪ সালে প্রতিরক্ষামন্ত্রী ছিলেন ৭০ বছর বয়সী এনদাও। এর আগে বিমানবাহিনীর প্রধানও ছিলেন। রয়টার্স।


কানাডার চুক্তি
ইনকিলাব ডেস্ক : কোভিড-১৯ ভ্যাকসিন তৈরিতে অগ্রগামী আন্তর্জাতিক ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকার কাছ থেকে দুই কোটি ডোজ ভ্যাকসিন কিনতে চুক্তি করেছে কানাডা। অক্সফোর্ড ইউনিভার্সিটির সঙ্গে যৌথভাবে ভ্যাকসিন তৈরিতে কাজ করছে অ্যাস্ট্রাজেনেকা। তাদের ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ে মানবদেহে পরীক্ষা-নিরীক্ষা চলছে। ভ্যাকসিন প‚র্ণাঙ্গভাবে কার্যকর ও নিরাপদ প্রমাণ হলে অ্যাস্ট্রাজেনেকা কানাডাকে দুই কোটি ডোজ সরবরাহ করবে বলে শুক্রবার অটোয়ায় পার্লামেন্ট হিলে সংবাদ সম্মেলনে জানান কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি বলেন, ‘যত তাড়াতাড়ি সম্ভব কানাডাবাসী নিরাপদ ভ্যাকসিন পাবেন।’ বিবিসি।


চীনে নিহত ৩
ইনকিলাব ডেস্ক : চীনের মোবাইল ফোন ও টেলিকমিউনিকেশন যন্ত্রাংশ নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে’র একটি গবেষণাকেন্দ্রে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনায় তিনজন নিহত হয়েছেন। শুক্রবার স্থানীয় সময় বিকেল সোয়া তিনটায় দেশটির দক্ষিণ গুয়াংডং প্রদেশের দংগুয়ানে অবস্থিত এই গবেষণাকেন্দ্রটিতে অগ্নিকান্ডের সূত্রপাত ঘটে বলে স্থানীয় ফায়ারসার্ভিস ও গণমাধ্যম জানিয়েছে। স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত একটি ভিডিওতে দেখা যায়, গবেষণাগারটি থেকে প্রচুর ধোঁয়া বের হচ্ছে। ফায়ারসার্ভিসের বেশ কয়েকটি ইউনিট আগুন নেভাতে অংশ নেয়। এক বিবৃতিতে বলা হয়, ৪ টা ৫০ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৭ সেপ্টেম্বর, ২০২০
১২ ফেব্রুয়ারি, ২০২০
১০ ফেব্রুয়ারি, ২০২০
৫ ফেব্রুয়ারি, ২০২০
৩ ফেব্রুয়ারি, ২০২০
২৯ জানুয়ারি, ২০২০
২২ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ