Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

চট্টগ্রাম বন্দরে কন্টেইনারের পণ্য লোপাটের চেষ্টা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২০, ১২:০২ এএম

জালিয়াতির মাধ্যমে লোপাটের চেষ্টাকালে চট্টগ্রাম বন্দরে আমদানি করা কাপড়ভর্তি একটি কন্টেইনার আটক করা হয়েছে। এ ঘটনা তদন্তে একটি কমিটি গঠন করেছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। শুক্রবার চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কন্টেইনার টার্মিনাল (এনসিটি) ইয়ার্ড থেকে কন্টেইনারটি বাইরে নিয়ে যাওয়ার চেষ্টা করা হয়। বন্দরের কর্মকর্তারা জানান, কন্টেইনারটিতে ফেব্রিক্স রয়েছে। জিম অ্যান্ড জেসি এন্টারপ্রাইজ নামে ঢাকার একটি প্রতিষ্ঠান এসব ফেব্রিক্স আমদানি করে। কন্টেইনারটি বন্দর থেকে ডেলিভারি নিতে দ্রুত ইন্টারন্যাশনাল নামে একটি সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান শুল্কায়ন সম্পন্ন করে। এরপর ডেলিভারির জন্য নথিও জমা দেওয়া হয় বন্দরের সংশ্লিষ্ট শাখায়। কিন্তু শুক্রবার খান এন্টারপ্রাইজ নামে অন্য একটি সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান একই কন্টেইনারটি ডেলিভারি নিতে নথি জমা দেয়। এতে বন্দরের সংশ্লিষ্ট শাখার কর্মকর্তাদের সন্দেহ হলে তারা সেটি আটকে দেয়। তারা বলছেন জালিয়াতির মাধ্যমে এসব মালামাল চুরি- লোপাটের চেষ্টা করা হয়।
বন্দরের সচিব মো. ওমর ফারুক বলেন, শুল্কায়নের রেকর্ড জমা দিয়েছে দ্রুত ইন্টারন্যাশনাল। কিন্তু খান এন্টারপ্রাইজ কন্টেইনারটি ডেলিভারি নিয়ে যাবার চেষ্টা করে। আমাদের ধারণা, এখানে বড় ধরনের জালিয়াতির চেষ্টা হয়েছে। বন্দরের নিরাপত্তা ও ট্রাফিক বিভাগের সমন্বয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। তারা আমদানিকারক ও সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠানগুলোকে জিজ্ঞাসাবাদ করবে। তার পরে কন্টেইনারটি খালাস করতে দেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন