Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ইসলামবিদ্বেষের পৃষ্ঠপোষকতা করে ভারত

জাতিসংঘে ভাষণে ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৪ এএম

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান মুসলিম সংখ্যাগরিষ্ঠ কাশ্মীরে কঠোর নিয়ন্ত্রণ পদক্ষেপের নিন্দা জানিয়ে ভারতের হিন্দু-জাতীয়তাবাদী সরকারকে ইসলামের বিরুদ্ধে ঘৃণা ও কুসংস্কারের পৃষ্ঠপোষক বলে অভিহিত করেছেন। জাতিসংঘের সাধারণ পরিষদে শুক্রবার দেয়া এক ভাষণে জনাব খান বলেন, ভারতে আজ ইসলামবিদ্বেষ বিরাজ করছে এবং সেখানে বসবাসরত প্রায় বিশ কোটি মুসলমানকে হুমকিতে ফেলে দিয়েছে।
‘আজ বিশ্বের এক দেশ যেখানে আমি দুঃখের সাথে বলতে পারি, রাষ্ট্রটি ইসলামোবিদ্বেষের পৃষ্ঠপোষকতা করে, সেটি হচ্ছে ভারত। এর পেছনের কারণ আরএসএসের মতাদর্শ যা দুর্ভাগ্যক্রমে আজকে ভারতকে শাসন করে’। করোনা মহামারির কারণে ভার্চুয়ালি অনুষ্ঠিত জাতিসংঘের বৈঠকে লিখিত বক্তব্য রাখেন ইমরান খান। ‘তারা বিশ্বাস করে যে, ভারত হিন্দুদের একচেটিয়া এবং অন্যরা সমান নাগরিক নয়’।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারের জম্মু ও কাশ্মীরকে তার মর্যাদা থেকে দূরে সরিয়ে পৃথক সংবিধান বাতিল এবং জমি ও চাকরির উত্তরাধিকারসূত্রে সুরক্ষা অপসারণের সিদ্ধান্তের প্রায়শই সমালোচনা করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।
ভারত পাকিস্তানকে ভারত থেকে কাশ্মীরের স্বাধীনতার জন্য লড়াইরতদের সশস্ত্র ও প্রশিক্ষণ দেয়ার অভিযোগ করেছে। পাকিস্তান এই অভিযোগ অস্বীকার করে বলেছে যে, তারা বিদ্রোহীদেরকে কেবল ক‚টনৈতিক ও নৈতিক সমর্থন দেয়। কাশ্মীর অঞ্চল ভারত ও পাকিস্তানের মধ্যে বিভক্ত। অঞ্চলটি পুরোপুরি নিজেদের বলে দাবি করা নিয়ে দেশ দু’টির মধ্যে দুটি যুদ্ধ হয়েছে।

২০১৯ সালের ৫ আগস্ট কাশ্মীরের বিশেষ মর্যাদা খর্ব করার পদক্ষেপ বাতিলের আহ্বান জানিয়ে জনাব খান বলেছেন, ‘আন্তর্জাতিক বৈধতার ভিত্তিতে জম্মু ও কাশ্মীর বিরোধ নিষ্পত্তি না হওয়া পর্যন্ত দক্ষিণ এশিয়ায় টেকসই শান্তি ও স্থিতিশীলতা থাকবে না’।

ভারতের সেনাবাহিনীতে অবরুদ্ধ অধিকৃত কাশ্মীরের বাসিন্দারা বলেছেন, নিরাপত্তা বাহিনী হাজার হাজার যুবককে গ্রেফতার করেছে, মানুষের বাড়িতে অভিযান চালিয়েছে, মারধর করেছে এবং বৈদ্যুতিক শক দিয়েছে এবং তাদের স্ত্রী-আত্মীয়দের নিয়ে যাওয়া এবং তাদের বিয়ে দেয়ার হুমকি দিয়েছে।

গত এক বছরে হাজার হাজার বিক্ষোভকারী গুলি-বন্দুক হামলায় আহত হয়েছে, যার মধ্যে এক বা উভয় চোখ অন্ধরাও রয়েছে। গত মার্চ পর্যন্ত সাত মাস ধরে অঞ্চলটি সামাজিক যোগাযোগ মাধ্যম এবং ইন্টারনেট অ্যাক্সেস নিষিদ্ধের সাথে সাথে যোগাযোগ থেকে অন্ধকারে ছিল। তিনি বলেন, ‘আন্তর্জাতিক স¤প্রদায়কে এই গুরুতর লঙ্ঘন তদন্ত করতে হবে এবং রাষ্ট্রীয় সন্ত্রাসবাদ এবং মানবতাবিরোধী গুরুতর অপরাধে জড়িত ভারতীয় বেসামরিক ও সামরিক কর্মীদের বিচার করা উচিত’।

জনাব খান গত বছরও বিশ্ব সংস্থায় বক্তব্য রেখেছিলেন এবং অনেক দেশেই মুসলমানদের লক্ষ্যবস্তুতে পরিণত করা এবং ‘বাকস্বাধীনতার নামে’ উস্কানি দেয়ার নিন্দা করেছিলেন।
শার্লি হেবদোয় মহানবীর (স.) কার্টুনের পুনঃপ্রকাশ ইউরোপের সা¤প্রতিক উদাহরণ বলে তিনি মন্তব্য করেন। ফরাসী রম্য ম্যাগাজিন শার্লি হেবদো চলতি মাসে নবী মোহাম্মদ (স.)-এর কার্টুন পুনর্মুদ্রণ করে যা ২০১৫ সালে প্রথম প্রকাশিত হয়েছিল। সূত্র : আল-জাজিরা।

 



 

Show all comments
  • Asaduzzaman Khan ২৭ সেপ্টেম্বর, ২০২০, ৫:০৯ এএম says : 0
    সঠিক।
    Total Reply(0) Reply
  • Rakibul Hasan Rony ২৭ সেপ্টেম্বর, ২০২০, ৫:০৯ এএম says : 0
    Right vai
    Total Reply(0) Reply
  • Boro Saheb ২৭ সেপ্টেম্বর, ২০২০, ৫:১০ এএম says : 0
    TRUE. 100% CORRECT. NO DOUBT IN THAT.
    Total Reply(0) Reply
  • Jahangir Alam ২৭ সেপ্টেম্বর, ২০২০, ৫:১০ এএম says : 0
    No doubt
    Total Reply(0) Reply
  • তোফাজ্জল হোসেন ২৭ সেপ্টেম্বর, ২০২০, ৫:১০ এএম says : 0
    ভারত নিজেই ইসলাম বিদ্বেষী একটা রাষ্ট্র।
    Total Reply(0) Reply
  • জাহিদ খান ২৭ সেপ্টেম্বর, ২০২০, ৫:১০ এএম says : 0
    ধন্যবাদ ইমরান খানকে। মুসলিম বিশ্বের নেতা।
    Total Reply(0) Reply
  • Rahee Mohammed Ali ২৭ সেপ্টেম্বর, ২০২০, ৫:১৪ এএম says : 0
    কোন সন্দেহ নেই, যার দোসর হল খোদ আমেরিকার প্রেসিডন্ট। তা নাহলে, কি করে ট্রামপ সফরে আসার কিছুদিন আগে দিল্লীতে মুসলমানদের উপর ধাংগা হাংগামা হয়?
    Total Reply(0) Reply
  • habib ২৭ সেপ্টেম্বর, ২০২০, ১০:০৫ এএম says : 0
    America Israel and India is a common enemy of Muslim and Islam....Muslim leader should realize it...
    Total Reply(0) Reply
  • asif ২৭ সেপ্টেম্বর, ২০২০, ১০:১৯ এএম says : 0
    pakistan er hindura ki sukhe acche na bangladesh e?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

১৫ অক্টোবর, ২০২০
১৫ অক্টোবর, ২০২০
১৪ অক্টোবর, ২০২০
১২ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ