Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

আজ বিশ্ব নদী দিবস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২০, ১২:০২ এএম

আজ পালিত হচ্ছে বিশ্ব নদী দিবস। নদী রক্ষায় নাগরিকদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করতে বাংলাদেশসহ ৮০টির বেশি দেশে দিবসটি পালিত হচ্ছে। নদী সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে ও মানুষের মধ্যে নদী ভাবনা তৈরি করতে আজ রোববার আন্তর্জাতিকভাবে পালিত হচ্ছে। বিভিন্ন সংস্থা ও পরিবেশবাদী জোট বাংলাদেশেও দিবসটি পালন করছে। এর মধ্যে ১২টি সংস্থার যৌথ আয়োজনে এবার জাঁকজমকভাবে দিবসটি পালনের উদ্যোগ নেওয়া হয়েছে।

সংস্থাগুলো হচ্ছে- বাংলাদেশ রিভার ফাউন্ডেশন, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন, রিভার অ্যান্ড ডেল্টা রিসার্চ সেন্টার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা নদী গবেষণাগার, বাংলাদেশ নদী পরিব্রাজক দল, রিভার বাংলা, দ্য ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব এপেক্স ক্লাবস বাংলাদেশ, হালদা নদী রক্ষা কমিটি, জিবিএম বেসিন বেইজ্ড পিপলস নেটওয়ার্ক, ব্রহ্মপুত্র সুরক্ষা আন্দোলন, ক্লিন রিভার বাংলাদেশ এবং পরিবেশ রক্ষা ও উন্নয়ন সোসাইটি। আয়োজক সংস্থাগুলো করোনাকাল তথা কোভিড-১৯, নদ-নদী ও পরিবেশের সুস্থতার সঙ্গে সুস্থ জীবনকে সম্পর্কিত করে স্থানীয়ভাবে একটি প্রতিপাদ্য ঠিক করেছে। আর এই প্রতিপাদ্যটি হলো ‘দূষণমুক্ত নদী, সুস্থ জীবন। বিশ্ব নদী দিবস উদ্যোগের প্রতিষ্ঠাতা ও চেয়ার মার্ক এঞ্জেলো স্বয়ং এ শিরোনামের ভূয়সীপ্রশংসা করেছেন তার শুভেচ্ছা বার্তায়। তিনি বলেছেন, বর্তমান করোনার সময়ে এ রকম থিম প্রাসঙ্গিক। দূষণমুক্ত নদী-সুস্থ জীবন’ শিরোনামে ভার্চুয়াল সেমিনারটি আজ বিকেল সাড়ে ৩টায় জুম ক্লাউড মিটিংয়ে অনুষ্ঠিত হবে।

ভার্চুয়াল সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার এবং সভাপতিত্ব করবেন প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু। সম্মানিত অতিথি হিসেবে ভিডিও বার্তার মাধ্যমে যুক্ত থাকবেন মার্ক এঞ্জেলো। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ও হালদা নদী গবেষণাগারের সমন্বয়কারী ড. মো. মনজুরুল কিবরীয়া ও রিভার অ্যান্ড ডেল্টা রিসার্চ সেন্টারের চেয়ারম্যান মোহাম্মদ এজাজ। সঞ্চালনা করবেন বাংলাদেশ নদী পরিব্রাজক দলের এক্সিকিউটিভ মেম্বার শাহিজয়া শাহিরন আনিকা।

১৯৮০ সালে কানাডার ব্রিটিশ কলাম্বিয়া রাজ্যে শিক্ষক ও নদীপ্রেমিক মার্ক অ্যাঞ্জেলোর উদ্যোগে সেপ্টেম্বর মাসের চতুর্থ রোববার দিবসটি পালনের সূচনা হয়। পরে মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ ও অস্ট্রেলিয়ায় তা ছড়িয়ে পড়ে। ২০০৫ সালে জাতিসংঘ নদী রক্ষায় জনসচেতনতা তৈরি করতে জীবনের জন্য জল দশক ঘোষণা করে। সে সময়ই জাতিসংঘ দিবসটি অনুসমর্থন করে। এরপর থেকেই জাতিসংঘের বিভিন্ন সহযোগী সংস্থা দিবসটি পালন করছে, যা দিন দিন বিস্তৃত হচ্ছে। গত বছর বিশ্বের প্রায় ৭০টি দেশে পালন করা হয়েছে বিশ্ব নদী দিবস। বাংলাদেশে ২০১০ সাল থেকে এ দিবস পালিত হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নদী দিবস
আরও পড়ুন