Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

কঠোর কর্মসূচির হুঁশিয়ারি

স্কপের ঢাকা অঞ্চলের কনভেনশন অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

দেশে রাষ্ট্রায়ত্ত পাটকলসহ কলকারখানা রক্ষা, করোনাকালীন সুরক্ষা, গণতান্ত্রিক শ্রম আইন, শ্রমিকের ন্যায্য মজুরি ও ট্রেড ইউনিয়ন অধিকার রক্ষাসহ ৯ দফা দাবি আদায়ে আন্দোলন গড়ে তোলার আহবান জানিয়েছে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ)। একইসঙ্গে ঐক্যবদ্ধ শ্রমিক আন্দোলন গড়ে তুলে মুক্তিযুদ্ধের চেতনায় বৈষম্যহীন দেশ গড়ার নীতি গ্রহণ করতে সরকারের ওপর চাপ প্রয়োগসহ কঠোর কর্মসূচির হুঁশিয়ারি দিয়েছে ১১টি জাতীয় শ্রমিক ফেরেশনের এই জোট। গতকাল কর্নেল তাহের মিলনায়তনে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের (স্কপ) ঢাকা অঞ্চলের দিনব্যাপী কনভেনশনে এ আহবান জানানো হয়।

স্কপের যুগ্ম সমন্বয়কারী ও জাতীয় শ্রমিক লীগের সভাপতি ফজলুল হক মন্টুর সভাপতিত্বে কনভেনশনে বক্তৃতা করেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি বীর মুক্তিযোদ্ধা শহিদুল্লাহ চৌধুরী, ঘোষণাপত্র পাঠ করেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি রাজেকুজ্জামান রতন। কনভেনশনে নেতৃবৃন্দ বলেন, বিশ্বব্যাপী অর্থনৈতিক সঙ্কটে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে শ্রমজীবী মানুষ। করোনাকালে কর্মহীন হয়ে সড়ক ও নৌযানসহ পরিবহন শ্রমিক, হোটেল রেস্টুরেন্টসহ অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকরা চরম দুর্দশায় মানবেতর জীবন অতিবাহিত করেছে। কিন্তু জাতীয় ও আন্তর্জাতিকভাবে মালিকরা ঐক্যবদ্ধ থাকার ফলে তারাই সরকারের কাছ থেকে সমস্ত সুবিধা আদায় করে নিয়েছে।

আর প্রণোদনা নিয়েও মালিকরা শ্রমিক ছাঁটাই, সময়মত মজুরি পরিশোধ না করা, মজুরি কম দেয়াসহ নানাভাবে শ্রমিকদের বঞ্চিত করেছে। শ্রম আইন ও বিধিমালার দুর্বলতা আর শ্রমিক সংগঠনসমূহের মধ্যে সমন্বয়হীনতার কারণেই মালিকরা বাঁধাহীনভাবে নির্মম, অমানবিক শোষণ চালিয়ে যেতে পারছে।

নেতৃবৃন্দ আরও বলেন, জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে দেশের উৎপাদন আর অর্থনীতির চাকা সচল রেখেছে শ্রমিক। অথচ করোনার এই সঙ্কটকালে শ্রমিকদের সুরক্ষা দেয়ার পরিবর্তে বিশ্ব ব্যাংক, আইএমএফের পরামর্শে দুর্নীতি, অব্যবস্থাপনা ও অপচয়ের দায় শ্রমিকদের কাঁধে চাপিয়ে রাষ্ট্রীয় পাটকল বন্ধ করে দেয়া হয়েছে। চিনিকলগুলো বন্ধ করার প্রক্রিয়া চলছে।

কনভেনশনে স্কপের পক্ষ থেকে ঘোষিত কর্মসূচিগুলো হলো অক্টোবর মাসে বিভাগীয় শহরে স্কপের বিভাগীয় কনভেশন আয়োজন। একইমাসে মাসব্যাপী আন্দোলনরত সেক্টর সমূহের শ্রমিক নেতৃবৃন্দের সাথে মতবিনিময় করা, করোনাকালে শ্রমিক ছাঁটাই বন্ধ করা ও শ্রম আইনের গণতান্ত্রিক সংশোধনীর দাবিতে শিল্পাঞ্চলে পথসভা, বিক্ষোভ মিছিলসহ শ্রমিক সমাবেশ। অক্টোবরের শেষ সপ্তাহের একই দিনে সমস্ত শিল্পাঞ্চলে প্রতিবাদ কর্সসূচি পালন এবং নভেম্বর মাসে স্কপের ৯ দফা দাবিতে ঢাকায় শ্রমিক সমাবেশ আয়োজন করা হবে বলে কনভেনশনে জানানো হয়।

কনভেনশনে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সঙ্ঘের সভাপতি চৌধুরী আশিকুর আলম, জাতীয়তাবাদী শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেন, জাতীয় শ্রমিক জোটের সভাপতি মেজবাহ উদ্দিন আহমেদ, জাতীয় শ্রমিক ফেডারেশনের ভারপ্রাপ্ত সভাপতি কাসরুল আহসান, বাংলাদেশ লেবার ফেডারেশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট দেলোয়ার হোসেন, জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সভাপতি সাইফুজ্জামান বাদশা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্কপ

২৭ সেপ্টেম্বর, ২০২০
আরও পড়ুন