Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৫ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

অতিরিক্ত সচিব হলেন ৯৮ কর্মকর্তা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

প্রশাসনে আরো ৯৮ জন যুগ্ম-সচিবেক অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দিয়েছে সরকার। তবে অনুমোদিত পদের চেয়ে ৪৯০ জন অতিরিক্ত কর্মকর্তা এখন প্রশাসনে। তবে শুধু অতিরিক্ত সচিব পদে নয় অনেক পদে প্রশাসনের কর্মকর্তা বেশি রয়েছে।

গতকাল জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ-সচিব মুহাম্মদ আবদুল লতিফ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। এবারের পদোন্নতিতে নিয়মিত ব্যাচ হিসেবে ১৩তম ব্যাচকে বিবেচনায় নেয়া হয়েছে। রেওয়াজ অনুযায়ী পদোন্নতি প্রাপ্তদের ইতোমধ্যেই ওএসডি (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) করা হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা যায়, প্রশাসনে অতিরিক্ত সচিব পদে অনুমোদিত পদের সংখ্যা ১২১। বর্তমানে অতিরিক্ত সচিব পদে কর্মরত আছেন ৫১৩ কর্মকর্তা। এ পরিস্থিতিতে ৯৮ জনকে অতিরিক্ত সচিব করা হলো। এর ফলে এ পদে কর্মকর্তার সংখ্যা দাঁড়াল ৬১১ জনে। হিসাব অনুযায়ী অনুমোদিত পদের চেয়ে অতিরিক্ত কর্মকর্তার সংখ্যা দাঁড়াল ৪৯০। সঙ্গতকারণে পদ না থাকায় পদোন্নতি পাওয়া অধিকাংশ কর্মকর্তাকে আগের পদেই (ইন সিটু) কাজ করতে হবে অথবা ওএসডি থাকতে হবে। পদোন্নতি পেলেও পর্যাপ্ত পদের অভাবে বেশিরভাগ কর্মকর্তাকে আগের পদেই দায়িত্বপালন করতে হবে। পদোন্নতি পাওয়া কর্মকর্তাদের ই-মেইলে জনপ্রশাসন মন্ত্রণালয়ে যোগদান করতে বলা হয়েছে। নিয়ম অনুযায়ী পদোন্নতি পাওয়ার পর প্রথমে জনপ্রশাসন মন্ত্রণালয়ে যোগদান করতে হয়।

প্রশাসনে যুগ্মসচিব থেকে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি পাওয়া কর্মকর্তারা হলেন- দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের যুগ্মসচিব জি এম আব্দুল কাদের, ঢাকা ওয়াসার ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর মো. মাহমুদ হোসেন, ঢাকার অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. নুরুন্নবী, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মো. তৌফিকুল আরিফ, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের বেগম সাবিনা ইয়াসমিন, সামরিক ভ‚মি ও সেনানিবাস অধিদফতরের মহাপরিচালক ফরিদ আহাম্মদ, জনপ্রশাসন মন্ত্রণালয়ের এস এম জাকির হোসেন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের মো. আনিছুর রহমান মিয়া, অর্থনৈতিক সম্পর্ক বিভাগে সংযুক্ত আব্দুল বাকী, খুলনা সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা পলাশ কান্তি বালা, গ্রামীণ মাটির রাস্তাসমূহ টেকসই করণের লক্ষ্যে হেরিং বোন বন্ড করণ শীর্ষক প্রকল্পের প্রকল্প পরিচালক দীপক রঞ্জন অধিকারী, বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের পরিচালক বেগম আবেদা আকতার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ড. খন্দকার আজিজুল ইসলাম, অভ্যন্তরীণ সম্পদ বিভাগের মো. নুরুজ্জামান, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ সংযুক্ত খান মো. রেজাউল করিম, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে সংযুক্ত জনেন্দ্র নাথ সরকার, বাংলাদেশ চলচিত্র উন্নয়ন কর্পোরেশনের পরিচালক নুজহাত ইয়াসমিন, জননিরাপত্তা বিভাগের জাহাঙ্গীর আলম, অর্থ বিভাগের বেগম নুসরাত জাবীন বানু, মন্ত্রিপরিষদ বিভাগের ড. মো. গোলাম ফারুক, জনপ্রশাসনের আবুল কাশেম মো. মহিউদ্দন, প্রধানমন্ত্রীর একান্ত সচিব-১ মোহাম্মদ সালাহ উদ্দিন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে সংযুক্ত এস এম মাহবুবুর রহমান, মন্ত্রিপরিষদ বিভাগের ড. মো. মুশফিকুর রহমান, বিদ্যুৎ বিভাগের মো. নুরুল আলম, জননিরাপত্তা বিভাগে সংযুক্ত মো. হারুণ-অর রশিদ, প্রধানমন্ত্রীর একান্ত সচিব-২ বেগম ওয়াহিদা আক্তার ও রাজশাহীর অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. জাকীর হোসেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অতিরিক্ত সচিব
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ