Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

ঝুঁকি নিয়ে চলাচল

গোয়ালন্দে অ্যাপ্রোচ সড়কবিহীন ব্রিজ

গোয়ালন্দ (রাজবাড়ী) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

রাজবাড়ীর গোয়ালন্দে নির্দিষ্ট সময়ে ব্রিজের মূল অবকাঠামো তৈরি হলেও নির্মাণ করা হয়নি দুই পাশের অ্যাপ্রোচ সড়ক ও গাইডওয়াল। এ অবস্থায় ঝুঁকি নিয়েই গুরুত্বপূর্ণ ওই ব্রিজ দিয়ে চলাচল করছে যানবাহন। 

জানা গেছে, গোয়ালন্দ উপজেলার দেবগ্রাম ইউনিয়নের গুরুত্বপূর্ণ কাটাখালী ভায়া তেনাপচা আশ্রয়ন কেন্দ্র সড়কটির তেনাপচা এলাকায় কয়েক বছর আগে বন্যার পানিতে ভেঙে যায়। ভেঙে যাওয়ার স্থানে বন্যা ও দুর্যোগে ক্ষতিগ্রস্ত সরকারের পল্লী সড়ক অবকাঠামো পুনর্বাসন প্রকল্পের আওতায় ৪০ মিটার একটি ব্রিজ নির্মাণ কাজ শুরু হয় ২০১৯ সালের ৮ জানুয়ারি। স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর কাজটি বাস্তবায়ন করছে। ঠিকাদারি প্রতিষ্ঠান ফরিদপুরের মেসার্স কামারজানি ট্রেডার্স। কিন্তু তাদের কাছ থেকে সাব কন্ট্রাক্ট নিয়ে কাজটি করছে গোয়ালন্দের ঠিকাদার সালাহউদ্দিন চৌধুরী। ব্রিজটির চুক্তি মূল্য ২ কোটি ৯৪ লাখ ২১ হাজার ৫২৬ টাকা।
এদিকে ব্রিজটির নির্মাণ কাজ শেষ না হওয়া অবস্থায় দেশে শুরু হয় করোনা আতঙ্ক। এরপর বন্যা শুরু হওয়ায় নির্মাণ কাজ দীর্ঘ সময় ধরে বন্ধ হয়ে রয়েছে। ইতোমধ্যে ব্রিজের মূল অবকাঠামো নির্মাণ শেষ হলেও দুই পাশে ৩০ মিটার করে অ্যাপ্রোচ সড়ক ও গাইডওয়াল নির্মাণ কাজ বাকি আছে। এ অবস্থায় বন্যায় অ্যাপ্রোচ সড়ক থেকেও আরো বেশকিছু অংশ ধসে গেছে। ওই অবস্থার মধ্যেই ঝুঁকি নিয়ে সড়ক দিয়ে যানবাহন চলাচল করছে।
ব্রিজটির সাব কন্ট্রাক্টর সালাহউদ্দিন চৌধুরী জানান, করোনা ও বন্যার কারণে যথা সময়ে নির্মাণ কাজ শেষ করা সম্ভব হয়নি। বন্যায় ব্রিজটির চুক্তির বাইরেও রাস্তার অনেকটা অংশ ক্ষতি হয়েছে। বস্তা ফেলে কোনমতে ছোট-খাটো যানবাহন ও মানুষের চলাচলের ব্যবস্থা করেছি। আগামী ডিসেম্বর পর্যন্ত সময় বৃদ্ধির আবেদন করেছি। এর মধ্যেই গাইডওয়ালসহ অ্যাপ্রোচ সড়ক নির্মাণ কাজ শেষ করার চেষ্টা করবো।
এ প্রসঙ্গে গোয়ালন্দ উপজেলা প্রকৌশলী বজলুর রহমান খান জানান, এখনো সেখানে বন্যার পানি আছে। পানি নেমে যাওয়ার পর বন্যায় ক্ষতিগ্রস্ত অংশসহ ব্রিজের অ্যাপ্রোচ সড়ক ও গাইডওয়াল নির্মাণ করা হবে। এ জন্য ঠিকাদারের আবেদনে ডিসেম্বর পর্যন্ত সময় বৃদ্ধি করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অ্যাপ্রোচ-সড়কবিহীন-ব্রিজ

২৭ সেপ্টেম্বর, ২০২০
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ