Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

মিসর সিসিবিরোধী বিক্ষোভে উত্তাল মিসর : নিহত ১

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২০, ১০:২১ এএম

‘দ্রোহের শুক্রবার’ এদিন মিসরের বিভিন্ন এলাকায় জুমার নামাজের পর হাজার হাজার বিক্ষোভ শুরু করেন। যা এখনও অব্যহত রয়েছে।

জানা যায়, মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তা আল সিসির বিরুদ্ধে বিক্ষোভ চলছে কয়েক দিন ধরে। বিক্ষোভের ষষ্ঠ দিন গত শুক্রবার পুলিশের ধর পাকড়ের মধ্যে একজনের মৃত্যু হয়েছে। শুক্রবার জুমার নামাজ শেষে রাজধানী কায়রোসহ দেশটির বিভিন্ন শহরে সিসিবিরোধী ব্যাপক বিক্ষোভ হয়। শুক্রবারের বিক্ষোভের নাম দেয়া হয় ‘দ্রোহের শুক্রবার’ ।

বৃহত্তর কায়রো এলাকার হেলওয়ানে অনুষ্ঠিত এক মিছিলের ভিডিও ফুটেজে বিক্ষোভকারীদের বলতে শোনা যাচ্ছে- ‘ভয় পাবেন না, জোরে বলুন- এল সিসিকে সরে যেতে হবে।’ গিজা এলাকার বিক্ষোভে দেখা গেছে, আন্দোলনকারীরা রাস্তায় আগুন জ্বালিয়ে বিক্ষোভ করছে। দামিয়েত্তা শহর এলাকায় পুলিশ জনতার ওপর লাঠিপেটা করতে দেখা গেছে। শহরটির একটি এলাকায় বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে গুলিও ছুড়েছে।

স্বায়ত্তশাসিত গিজা এলাকার আল-ব্লিদা গ্রামে বিক্ষোভে পুলিশের গুলিতে সামি ওয়াগদি নামে ২৫ বছর বয়সী এক যুবকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আরো তিনজন আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। কিছু কিছু জায়গায় রাত পর্যন্ত বিক্ষোভ চলে। সামাজিক যোগাযোগমাধ্যমে এসব বিক্ষোভের ভিডিও ফুটেজ শেয়ার করছেন নেটিজেনরা।

গত সপ্তাহের শুরুতে দেশটির অন্যতম অঞ্চল গিজায় এ বিক্ষোভ শুরু হয়। গত বছরের সেপ্টেম্বরে মোহাম্মদ আলী নামে একজন সাবেক সামরিক ঠিকাদারের ডাকে মিসরজুড়ে হাজার হাজার মানুষ রাস্তায় নেমে এসেছিল। ওই ঘটনার এক বছর পূর্তিতে ২০ সেপ্টেম্বর মোহাম্মদ আলী ফের সরকারবিরোধী বিক্ষোভের ডাক দিলে দেশটিজুড়ে সতর্কতা জারি করে সরকার।

বিক্ষোভের আগেই এক অভিযানে বামপন্থী নেতা আমিন আল মাহদিসহ বেশ কয়েকজন অ্যাকটিভিস্টকে গ্রেফতার করা হয়েছে। মোহাম্মদ আলী একই সাথে একজন ব্যবসায়ী ও অভিনেতা। তিনি জানিয়েছিলেন, তার কোম্পানি মিসরের সেনাবাহিনীর প্রকল্পের কাজ করত।

২০১৯ সালের সেই বিক্ষোভ দমনে বড় ধরনের অভিযান চালায় সিসি সরকার। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মতে, অভিযানে শতাধিক অল্পবয়সীসহ কয়েক হাজার বিক্ষোভকারীকে গ্রেফতার করে নিরাপত্তা বাহিনী। আলজাজিরা



 

Show all comments
  • Jack Ali ২৭ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৭ পিএম says : 0
    O'Allah wipe out CC and his barbarian government and establish the Law of Allah then Egyptian people will be live in peace with human dignity.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিশর


আরও
আরও পড়ুন